Wednesday 21st February 2024
Wednesday 21st February 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/public_html/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

আজ মহান মে দিবস

আজ মহান মে দিবস
আজ মহান মে দিবস

আজ ১ মে, শনিবার। শ্রম শোষণের বিরুদ্ধে শ্রমিকের আত্মত্যাগের সংগ্রামের দিন আজ। ‘মালিক-শ্রমিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়বো দেশ’ এই প্রতিপাদ্যের মাঝ দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে।
১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমের মর্যাদা, শ্রমের মূল্য ও দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নেমেছিলেন শ্রমিকরা। আন্দোলনে বেশ কিছু শ্রমিক আত্মাহুতিও দিয়েছিলেন সেদিন। তাদের সেই আত্মত্যাগের স্মরণে বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও দিবসটি ‘মে দিবস’ হিসেবে যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হয়ে আসছে। বিশেষ করে, ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর থেকে ১ মে বিশ্বব্যাপী পালন হয়ে আসছে ‘মে দিবস বা ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে।
স্বাধীনতা-উত্তর বাংলাদেশে ১৯৭২ সালে ১ মে’কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘মে দিবস’ হিসেবে স্বীকৃতি দেন। একই সঙ্গে সরকারি ছুটিও ঘোষণা করেন।
এবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও শনিবার ‘মে দিবস’ পালিত হচ্ছে। তবে করোনার কারণে এ বছর জনসমাগম-সংশ্লিষ্ট বাইরের সব কর্মসূচি স্থগিত করা হয়েছে।
দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটি। ‘মালিক-শ্রমিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়বো দেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখেই সীমিত পরিসরে সারাদেশে পালিত হচ্ছে মহান মে দিবস। এই উপলক্ষে জেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।