Friday 19th July 2024
Friday 19th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/public_html/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

ভেদরগঞ্জে জেলেদের মাঝে ছাগল বিতরণ

ভেদরগঞ্জে জেলেদের মাঝে ছাগল বিতরণ করছেন অতিথিবৃন্দ। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার-২০২৩-২০২৪ অর্থ বছরে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় সুফল ভোগী জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ হিসেব ছাগল বিতরণ করা হয়েছে।
সোমবার (২৪ জুন) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনের সামনের চত্বর থেকে নিবন্ধনধারী অসহায় ৪০ জন প্রকৃত জেলেদের মাঝে ৮০ টি ছাগল, ৪০ টি খোয়ার ঘরসহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয়।
ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম এর সভাপতিত্বে উপকরণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ আতিকুর রহমান মিয়া, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির।
সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে মৎস্য বিভাগ। দেশীয় প্রজাতির মাছ, পুষ্টি গুনের আধার, প্রকৃতির বন্ধু শামুক এ স্লেøাগানকে সামনে রেখে খাল-বিল বেষ্টিত ৪৯ উপজেলায় প্রাথমিক ভাবে চার বছর মেয়াদী দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। মাছ একটি অধিক পুষ্টি গুণসম্পন্ন শতভাগ নিরাপদ প্রাণিজ আমিষ। প্রকল্পভূক্ত এলাকায় দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি করা। ধানক্ষেতে মাছ চাষ ও স্থানভেদে লাগসই প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করা। নিরাপদ মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দক্ষ ও প্রশিক্ষিত জনবল গড়ে তোলা। দেশীয় প্রজাতির মাছ চাষের প্রদশর্নী স্থাপন, শামুক, ঝিনুক এবং মুক্তা চাষের প্রদর্শনী স্থাপন। মাছের অভয়যাশ্রম গড়ে তোলা, বিল নার্সারী স্থাপন, মৎস্য আইন বাস্তবায়ন এবং মৎস্য খামার নিবন্ধন করা হচ্ছে এ প্রকল্পের মূল লক্ষ্য। কৃষি উৎপাদন ঠিক রেখে মৎস্য বিভাগ প্রকল্প এলাকায় ১ লাখ ৮ হাজার ৮৪৭ জন সুফলভোগীর দক্ষতা উন্নয়নে কাজ চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।