Wednesday 19th June 2024
Wednesday 19th June 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/public_html/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

দেশীয় প্রজাতির মাছ রক্ষায় কার্যকরি পদক্ষেপ নিয়েছে সরকার: পানিসম্পদ উপমন্ত্রী

নড়িয়া উপজেলা পরিষদ মাঠে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর এর আয়োজনে ছাগল বিতরণ করছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। ছবি-দৈনিক হুংকার।

নড়িয়া উপজেলায় মৎস্য অধিদপ্তরের দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গোপালগঞ্জ এর আওতায় নিবন্ধনকৃত জেলেদের মাঝে ছাগল ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, দেশীয় মাছ সংরক্ষণে সরকার সুদূরপ্রসারী উদ্যোগ নিয়েছে । সরকার দেশের মৎস্য খাতের উন্নয়নে সুদূরপ্রসারী পরিকল্পনা বিবেচনায় নিয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রাকৃতিক জলাশয়ে এখন অনেক দেশি মাছ পাওয়া যায়, যেটা কয়েক বছর পূর্বেও পাওয়া যেত না। মাছ-মাংস দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির সুযোগ আছে। এজন্য দেশে এগুলোর পর্যাপ্ত উৎপাদন করতে হবে। এ কাজে মৎস্যজীবীসহ সবার সহযোগিতা প্রয়োজন।
তিনি বলেন, সরকার দেশীয় মাছ সংরক্ষণ করতে চায়। দেশীয় মাছ যাতে টিকে থাকে এবং সেটা পর্যাপ্ত পরিমাণে মানুষ খেতে পারে সে জন্য সরকার কাজ করছে। মৎসজীবীদের এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। যে মৌসুমে মাছ ডিম দেয় সে মৌসুমে মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। মাছের পোনা কোনভাবেই আহরণ করা যাবে না। পোনা মাছ বড় হওয়ার সুযোগ দিতে হবে। সরকার চায় বড় আকারের মাছ মৎস্যজীবীরা আহরণ করবে। তাহলে মৎস্যজীবীরা যেমন লাভবান হবে তেমনি দেশীয় মাছও টিকে থাকবে। এক্ষেত্রে মৎস্যজীবীদের আরও যত্নশীল হতে হবে। দেশীয় মাছ ও শামুক সংরক্ষণের জন্য সরকার আপনাদের সহায়তা দিচ্ছে। সরকারের দেয়া সহায়তার সঠিক ব্যবহার করে আপনারা দেশীয় মাছ ও ইলিশ সম্পদ উন্নয়নে ভূমিকা রাখবে। যারা সরকারি বিধান অমান্য করে জাটকা ধরবে বা দেশীয় মাছ নির্বিচারে ধ্বংস করবে তাদের বিরুদ্ধে আমরা আইনগত পদক্ষেপ নিব।
রবিবার (২৪ সেপ্টেম্ব) নড়িয়া উপজেলা পরিষদ মাঠে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর এর আয়োজনে অনুষ্ঠিত বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলার নির্বাহী অফিসার শংকর চন্দ্র বৈদ্য।
স্বাগত বক্তব্য রাখেন, নড়িয়া উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ জাকির হোসেন মৃধা। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ রাশেদুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ জাকির হোসেন বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা অক্তার। বিতরণ অনুষ্ঠানে ২০ জন জেলের মাঝে জনপ্রতি দুইটি করে ছাগল, এক বস্তা ছাগলের খাবার ও একটি করে ছাগলের খোঁয়ার ও ওষুধ বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।