Friday 19th July 2024
Friday 19th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/public_html/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে ‘চরাঞ্চলের সম্ভাবনা, চ্যালেঞ্জ ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

শরীয়তপুরে চরাঞ্চলের সম্ভাবনা, চ্যালেঞ্জ ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা শীর্ষক কর্মশালায় বক্তব্য রাখছেন জাজিরা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোবারক আলী শিকদার। ছবি-দৈনিক হুংকার।

চরের পতিত জমির সঠিক ব্যবহার, নতুন জাতের ফসলের প্রসার, অকৃষি আয়ের সুযোগ বৃদ্ধি, ব্যক্তি খাতের বিনিয়োগের প্রসার, যাতায়াত ব্যবস্থার উন্নয়ন, যোগাযোগ ও অবকাঠামোর উন্নয়ন, কারিগরি শিক্ষার সুযোগ সৃষ্টি, চরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বৃদ্ধি, চরের ভূমি ব্যবস্থাপনা উন্নত করাসহ আরও অপরাপর বিষয়কে অগ্রাধিকার দিয়ে চরের উন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে। এভাবে পরিকল্পনা গ্রহণ করা হলে চরের খাদ্য নিরাপত্তার পাশাপাশি বিভিন্ন ধরণের অর্থনৈতিক বৈষম্য কমে আসবে।
১৮ সেপ্টেম্বর সোমবার শরীয়তপুরের এসডিএস সভাকক্ষে ন্যাশনাল চর অ্যালায়েন্সের পক্ষে উন্নয়ন সমন্বয় এবং বাংলাদেশ ও সুইজারল্যান্ড সরকারেরর সহায়তায় পল্লী উন্নয়ন একাডেমী (বগুড়া) ও সুইস কন্ট্যাক্ট কর্তৃক বাস্তবায়িত এমফোরসি প্রকল্পের আওতায় আয়োজিত কর্মশালায় অংশগ্রহণকারীরা এসব মতামত প্রদান করেন।
অংশগ্রহণকারীরা আরও বলেন, চর দেশের অফুরন্ত এক সম্ভাবনার জায়গা। কিন্ত উন্নয়নের ক্ষেত্রে চরাঞ্চল নানান ধরণের বঞ্চনা ও বৈষম্যের শিকার। চরের বঞ্চনা ও বৈষম্য কমিয়ে আনতে হলে অবশ্যই দীর্ঘ মেয়াদী টেকসই পরিকল্পনা গ্রহণ করতে হবে।
কর্মশালায় জাজিরা উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মোবারক আলী শিকদার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. রবীআহ নূর আহমেদ, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. হাবিবুর রহমান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক রাফিয়া ইকবাল, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, জেলা শিক্ষা অফিসার শ্যামল কুমার শর্মা, জেলা সিনিয়র সহকারি জাজ মো. খালেদ মিয়া, এসডিএসের প্রতিষ্ঠাতা মজিবর রহমান, এসডিএসের নির্বাহী পরিচালক রাবেয়া বেগমসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধবতন কর্মকর্তা অংশগ্রহণ করেন। এ ছাড়াও চরাঞ্চলে কর্মরত বিভিন্ন ব্যক্তি (প্রাইভেট) সংগঠন ও গণমাধ্যমের কর্মীরা অংশগ্রহণ করেন ও মতামত প্রদান করেন। কর্মশালায় অংশগ্রহণকারীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে চরের স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও করণীয় বিষয়গুলো চিহ্নিত করেন ও মতামত দেন।
কর্মশালা পরিচালনা করেন উন্নয়ন সমন্বয়ের পরিচালক (গবেষণা) আবদুল্লাহ নাদভী, এবং ন্যাশনাল চর অ্যালায়েন্স এর সদস্য সচিব জাহিদ রহমান। এমফোরসির পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন ম্যানেজার উৎপল কুমার দত্ত। স্বাগত বক্তব্য রাখেন উন্নয়ন সমন্বয়ের হেড অফ প্রোগ্রামস শাহীন উল আলম।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।