Friday 19th July 2024
Friday 19th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/public_html/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

করোনা: নিয়মিত ফোন পরিষ্কার করছেন তো? জেনে নিন

করোনা: নিয়মিত ফোন পরিষ্কার করছেন তো? জেনে নিন
করোনা: নিয়মিত ফোন পরিষ্কার করছেন তো? জেনে নিন

ফোন ছাড়া যেন আমরা এক মুহূর্ত চলতে পারি না। কিন্তু আপনি সারাদিন ফোন এমন সব জায়গায় রাখেন যেখান থেকে ফোনে জীবাণু বাসা বাঁধতে পারে?

ওষুধের দোকানে বা মুদির দোকানে টাকা দিতে গিয়ে হয়তো ফোন রাখলেন কাউন্টারের উপর, আর সেখান থেকে যে ভাইরাস বা ব্যাকটিরিয়ার অনুপ্রবেশ ঘটবে না তার গ্যারান্টি কে দেবে? তাই একান্ত ব্যক্তিগত জিনিসপত্রের জন্য নির্দিষ্ট ব্যবহারবিধি প্রয়োজন। তাছাড়া নিজের ফোন অন্য কাউকে ব্যবহার করতে দেওয়ার অভ্যাস থাকলেও সেটা বন্ধ করতে হবে।

কীভাবে ফোন পরিষ্কার করবেন? বাইরে থেকে বাসায় ফেরার পর ফোনের ব্যাক কভার খুলে ফেলুন। ধুয়ে নিন ভালো করে। গরম পানিতে ধুলে সধারণত কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ বেশিরভাগ ফোনের ব্যাক কভারই ওয়াশেবল প্লাস্টিক দিয়ে তৈরি হয়। ওয়াইপ দিয়ে মুছেও নিতে পারেন। তবে ফ্রন্ট কভার কাচের হলে কিন্তু ওয়াইপ চলবে না।

কান পরিষ্কার করার কিউ টিপ নিন, ফোনের প্রতিটি কোণ মুছে নিন তা দিয়ে। ইয়ারপিস, ফোনের নানা পোর্ট, স্পিকার গ্রিলের ক্ষেত্রে বিশেষ যত্ন নিন। এবার একটা নরম কাপড় দিয়ে খুব ভালো করে ফোনটা মুছে নিন।

খুব নরম একটা কাপড় সাবান পানিতে ডুবিয়ে ঝেরে নিন। তারপর সেটা দিয়ে মুছে নিন ফোন। শুকনো হলে আবার কেসের মধ্যে ভরে রাখবেন।

সাবান দিয়েই পরিষ্কার হবে, তবে ভালো করে শুকিয়ে নিয়ে তবেই কেসে ভরুন। সেই সঙ্গে ফোন সারাক্ষণ হাতে না রেখে ব্যাগে বা পকেটে রাখুন। প্রতিবার ব্যবহারের পর হাত জীবাণুমুক্ত করুন।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।