বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

লকডাউনের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছি: পানি সম্পদ উপমন্ত্রী

লকডাউনের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছি: পানি সম্পদ উপমন্ত্রী
নিজ কার্যালয়ে মতবিনিময় করছেন পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। ছবি-দৈনিক হুংকার।

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, করোনা মহামারী ও লকডাউনের মধ্যে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছি। সারাদেশে নদীভাঙন কবলিত এলাকার ঝুঁকি মোকাবেলায় লকডাউনের মধ্যেও পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত বছর পানি সম্পদ মন্ত্রণালয়ের ৪০টি প্রকল্প সমাপ্তির নির্ধারিত সময় ছিলো। এর মধ্যে ৩৭টি প্রকল্পের কাজ ইতিমধ্যেই সমাপ্ত হয়েছে। কাজের সমাপ্তির হার ৯২.৫ শতাংশ। এই করোনা মহামারীতেও হাজার হাজার শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা শতভাগ নিশ্চিত করে এসব প্রকল্পের কাজ এগিয়ে চলছে। পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের সময়োপযোগী পদক্ষেপের কারণে বর্তমানে দেশে নদী ভাঙনের পরিমান সাড়ে ৩ হাজার হেক্টর। যা ২৫ বছর আগে সাড়ে ৯ হাজার হেক্টর ছিল। আর নদী রক্ষাবেক্ষণের জন্য ড্রেজিং, নদীর পাড় উঁচুকরণ, প্রশস্তকরণ এবং নদীর পাড়ে বনায়নের কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রাকৃতিক দূযোর্গের কারণে যেখানে ক্ষতি হচ্ছে সেখানেই দ্রুত গতিতে কাজ চলছে। দেশে নতুন নতুন মেগা প্রকল্প হচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ডেল্টাপ্লান-২১০০ এর ৮০ ভাগ কাজই করবে পানি সম্পদ মন্ত্রনালয় ও পানি উন্নয়ন বোর্ড। সর্বোপরি এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে দেশের আর কোন নদীভাঙন ও জলাবদ্ধতার সমস্যা থাকবে না।
মঙ্গলবার (৬ জুলাই) সকালে সচিবালয়ে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশীদ সহ ঊর্ধ্বতন কর্মকতাদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে নিয়মিতই পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী, আমি (উপমন্ত্রী) ও সচিব সংশ্লিষ্ট এলাকায় পরিদর্শন করছি, সংশ্লিষ্ট প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে প্রকল্পের কাজের তদারকি করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই বলেন, “দেশের জনগণ যে আশা, আকাঙ্খা, বিশ্বাস ও স্বপ্ন নিয়ে চতুর্থবারের মতো আওয়ামীলীগকে ক্ষমতায় এনেছে। আমরা কর্মীর মতো কাজ করে সেই আশা, আকাঙ্খা, বিশ্বাস ও স্বপ্নের বাস্তবায়ন করবো।” সর্বোপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ও আওয়ামী লীগ করোনা সংকট মোকাবিলায় যা যা করণীয় সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যেকটি মন্ত্রণালয় কাজ করে চলছে।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।