বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

জাজিরায় পারিবারিক সবজি বাগান বিষয়ক প্রশিক্ষণ

জাজিরায় পারিবারিক সবজি বাগান বিষয়ক প্রশিক্ষণ
জাজিরায় পারিবারিক সবজি বাগান বিষয়ক প্রশিক্ষণ শেষে কৃষকদের হাতে বীজ তুলে দিচ্ছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোঃ আমির হামজা। ছবি-দৈনিক হুংকার।

জাজিরা উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলা কৃষি অফিসারের প্রশিক্ষণ কক্ষে পারিবারিক সবজি ও ফলবাগান বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ শেষ হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গায় ব্যবহার নিশ্চিত করতে জাজিরায় উপজেলা কৃষি অফিসের উদ্যোগে অনাবাদি পতিত ও বসত বাড়ীর আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় ১৩-১৪ জুন শনি ও রবিবার দুই দিন ব্যাপি বিভিন্ন ইউনিয়ন থেকে নির্বাচিত ১৫ জন কৃষক কৃষানী দম্পতি কে পারিবারিক সবজি বাগান, ফল বাগান স্থাপন ও পরিচর্যা, জৈব সার তৈরি, জৈবিক বালাইনাশক তৈরির বিষয় প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণে উপজেলা ও জেলা পর্যায়ের কৃষি বিষয়ক বিশেষজ্ঞগণ প্রশিক্ষক হিসাবে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণের শেষ দিন প্রশিক্ষণে উপস্থিত থেকে প্রশিক্ষণের পাশাপাশি কৃষক যাতে নিজেই বাগান তৈরি করতে পারে সে জন্যে কৃষক দম্পতি কে ৫ প্রকারের (গীমা কলমি, পুইশাক, লাল শাক, ঢেড়শ, ধনিয়ার বীজ) এবং ৬ প্রকার ফল যেমন আম, পেয়ারা, লেবু, সজিনা, কুল, পেপে) সহ উন্নত মানের চারা বিতরণ করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষক দম্পতিদের হাত বীজ ও চারা বিতরণ করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোঃ আমীর হামজা। এ সময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার, উপসহকারী কৃষি অফিসারগণ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি উপপরিচালক কৃষিবিদ মোঃ আমির হামজা বলেন, করোনা দূর্যোগে সারা পৃথিবী থমকে গেলেও আমাদের বাংলাদেশের কৃষি দূর্বার গতিতে এগিয়ে গেছে। স্মরণ কালের বোরোর সর্বোচ্চ বাম্পার ফলন হয়েছে। এটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর কৃষি বান্ধব বিভিন্ন পদক্ষেপের কারণে। মাননীয় প্রধানমন্ত্রী কৃষিতে ভর্তুকী, প্রণোদনা, বিনামূল্যে বীজ সার প্রদান করেছে। যার সুফল আমাদের কৃষকরা আজ পাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।