মঙ্গলবার, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
মঙ্গলবার, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জাজিরায় ঝড়ে ক্ষতিগ্রস্ত ফলচাষীদের মাঝে চারা বিতরণ

জাজিরায় ঝড়ে ক্ষতিগ্রস্ত ফলচাষীদের মাঝে চারা বিতরণ

জাজিরা উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপর দিয়ে সম্প্রতি বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থ ফলচাষীদের মাঝে চারা বিতরণ করেছে উপজেলা কৃষি অফিসার।

৯ মে শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন করে নিরাপদ শারিরীক দূরত্ব বজায় রেখে কৃষকদের মাঝে চারা বিতরন করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জামাল হোসেন।এসময় স্ব স্ব ব্লকের উপসহকারী কৃষি অফিসারগন তার সাথে উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার জামাল হোসেন বলেন, জাজিরা উপজেলায় উচ্চমূল্যের ফসল হিসাবে বিভিন্ন প্রজাতির আম, লিচু, পেয়ারা, মাল্টা, কলা, সফেদা ইত্যাদি ফলের চাষ হয়ে আসছে। যার পিছনে নিরবে অক্সিজেনের মত কাজ করে যাচ্ছে জাজিরা উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা ও কর্মচারীগন।

এ বছর আম লিচু ইত্যাদির মুকুল থেকে শুরু করে নানা পরামর্শের পরে প্রত্যাশা করেছিলাম এবার বাম্পার ফলন হবে কিন্তু সাম্প্রতিক সময়ে বয়ে যাওয়া কালবৈশাখী ব্যাপকক্ষতির সন্মুখিন হয়েছে ফলচাষী বাগান মালিকরা। প্রায়দিনই শুরু হয় তুমুল বৈশাখী ঝড়। যার কারনে ঝরে যাচ্ছে অপরিপক্ক আম, লিচু। কিছু ক্ষেত্রে ডালপালাসহ ভেঙ্গে যাচ্ছে ফলের গাছটিও।

তাই উপসহকারী কৃষি কর্মকর্তাদের কাছে তথ্য পেয়ে ছুটে যাই সেই সব ফলচাষী বাগানীদের কাছে। এ সময়ের করনিয় বিষয়ে পরামর্শ দেবার পাশাপাশি তাদের হাতে তুলে দেই কিছু মূল্যবান আম, লিচু, মাল্টার চারা। এতে হয়ত তাদের যে ক্ষতি হয় তা না মিটলেও তারা সাহস পাবে। তাদের পাশের আমরা আছি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশন মোতাবেক প্রতিক্ষনে প্রতি মূহুর্তে। করোনা পরিস্থিতির পর দেশের ১৭ কোটি মানুষের জন্যে খাবার নিশ্চিততা করতে কৃষকরাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা র, সন্মুখ যোদ্ধা।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।