শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে রবিউস সানি, ১৪৪২ হিজরি
শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জাজিরায় সবজি বীজ নিয়ে কৃষকের বাড়ি বাড়ি কৃষি অফিসার

জাজিরায় সবজি বীজ নিয়ে কৃষকের বাড়ি বাড়ি কৃষি অফিসার
জাজিরায় সবজি বীজ নিয়ে কৃষকের বাড়ি বাড়ি কৃষি অফিসার

শরীয়তপুরের জাজিরায় সবজি বীজ কৃষকের বাড়িতে পৌছে দিচ্ছেন উপজেলা কৃষি অফিসার। ২৪ এপ্রিল শুক্রবার সকাল ১০ টা থেকে সবজি বীজ নিয়ে কৃষকের বাড়ি বাড়ি যাওয়া শুরু করেছেন তিনি।

মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি পতিত জমি ব্যবহারের লক্ষ্যে উপজেলার ৩০০ জন কৃষকের মাঝে বীজ বিতরণের লক্ষে এ কর্মসূচি হাতে নিয়েছেন। উপজেলা কৃষি বিভাগে কর্মকর্তাদের নিজস্ব অর্থায়নে ধুন্দল, মিষ্টি কুমড়ো, চাল কুমড়ো, পুইশাক, ডাটা শাকের বীজসহ গ্রীষ্ম কালিন বিভিন্ন নিয়ে কৃষকের বাড়ি বাড়ি যাবেন। এসময স্ব স্ব ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাগন তার সাথে থাকবেন বলে জানান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন।

তিনি আরো জানান এর ফলে প্রতিটি বাড়ি হয়ে উঠবে এক একটি সব্জীর আধার ফলে এক দিকে পারিবারিক চাহিদা মিটিয়ে পুষ্টি খাটতি মেটানোর ব্যবস্থা হবে। তাছারা বর্তমান পরিস্থিতিতে দেশের করোনা ভাইরাস মানুষের জন্যে আতংক তেমনি বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এই ধরনের উদ্যোগটি সময উপযোগি বলে মনে করছে জাজিরা উপজেলার কৃষকেরা।
জাজিরা পৌর এলাকার খোশাল সিকদার কান্দিগ্রামে কৃষক এরফান শিকদার বলেন,উপজেলা কৃষি বিভাগের এ কর্যক্রমের ফলে দেশে খাদ্য সংকট মোকাবিলা করা সহজ হবে।

এই সবজি বীজ বাড়ি বাড়ি পৌছে দেয়া সম্পর্কে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন তিনি বলেন” এই কর্মকাণ্ড হয়ত বড় কিছু না তবে করোনা পরিস্থিতিতে কৃষকের জন্য বড়ধরনের কাজ হবে। টাকা দিয়ে সব হয়না। অল্প হলে সংশ্লিষ্ট কৃষকদের পারিবারিক সব্জি উৎপাদন হবে। তাদের নিজেদের পুষ্টির চাহিদা পুরুন করে অতিরিক্তটা বাজারে বিক্র করতে পারবে।

তিনি বলেন আমার উপসহকারী কৃষি কর্মকর্তা গন আমার পাশে থেকে তাদের জীবনের ঝুঁকির নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কৃষকের বাড়ি বাড়ি গিয়ে এই কাজটি করছেন। আমরা নিরাপদ সামাজিক দুরত্ব বজায রেখে কৃষক ও কৃষাণী দের বর্তমান সময়ে করণীয় ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে আলোচনা করে তাদের হতে বীজ তুলে দেই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতে সত্যিই কারের সোনার মানুষ কৃষকদের পাশে থাকতে হবে আমরা এটাই বিশ্বাস করে মাঠে আছি।
খাদ্য সংকটে যেন আমাদের দেশ ঝুঁকিতে না পরে সে চেষ্টাই আমরা কর যাচ্ছি।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।