শনিবার, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
শনিবার, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জাজিরায় ভিডিও প্রদর্শনের মাধ্যমে প্রযুক্তি হস্তান্তর

জাজিরায় ভিডিও প্রদর্শনের মাধ্যমে প্রযুক্তি হস্তান্তর

দূর আকাশে সন্ধ্যা নামে পাখিরা সব ঘরে ফিরে আসে, ক্লান্ত কৃষক সারাদিনের কাজ শেষ করে এককাপ গরম চা খেতে যখন আসে নিকট বাজারে তখন কানে ভেসে আসে “শোনেন শোনেন কৃষক ভাই, দেশি ফলের গাছ লাগাই…. এমন সুমধুর সুর।

এগিয়ে যায় সামনের দিকে কাছে গিয়ে দেখতে পায় কৃষি অফিস থেকে কৃষি সিনেমার আয়োজন চলছে! পাশের চায়ের দোকানে বসে দেখে চলে আধুনিক বাগান স্থাপনের নানা কৌশলের কথা, সব্জি ও ফল চাষের নানা কথা, বীজ উৎপাদন কৌশল, কৃষি বান্ধব সরকারের কৃষি বিষয়ক নানা উদ্যোগের কথা, মাঝে মাঝে হাসির আওয়াজ পাওয়া যায় ভিতর থেকে ক্লান্ত কৃষক প্রযুক্তি কথা শুনে আবার প্রান ফিরে পায় জেগে উঠে নতুন উদ্দমে।

এমনই ঘটনার উদ্ভব হয়েছে আজকে জাজিরা উপজেলার জয়নগর বাজারে ভিডিও প্রদর্শনীতে।

যা সম্ভব হয়েছে নিরাপদ উদ্যান তাত্বিক ফসল উৎপাদন ও সংগ্রহোত্ত্বর প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের ভিডিও প্রদর্শনী কর্মসূচির জন্যে।

উক্ত ভিডিও প্রদর্শনীর প্রথম থেকে উপস্থিত ছিলেন সময় জয়নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইসমাইল খান। তার সাথে আরো উপস্থিত ছিলেন ইউপি সদস্যগন স্থানীয় মসজিদের ইমাম, স্কুলের শিক্ষক, যুবক ও তরুনসহ ২ শতাধিক কৃষক- কৃষানী।

ভিডিও প্রর্দশনী আয়োজন সফল করতে সর্বাত্মক চেষ্টা করেছেন উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন ও মোঃ জাকির হোসেন।

রাত নয়টায় ভিডিও প্রদর্শন শেষ হয়।

উপস্থিত কৃষকরা বলেন এ ভিডিও প্রর্দশনীর মাধ্যমে আমরা হাতে কলমে শিক্ষা পেয়েছি। এ প্রর্দশনী সারা দেশ ব্যাপি আয়োজন করলে কৃষক ভাইয়েরা আমাদের মতই উপকৃত হবে।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।