রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে শাবান, ১৪৪২ হিজরি
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

জাজিরায় জৈব সার ব্যবহার বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

জাজিরায় জৈব সার ব্যবহার বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখছেন উপজেলা কৃষি অফিসার মোঃ জামাল হোসেন। ছবি-দৈনিক হুংকার।

মাটির প্রাণ খ্যাত জৈব সারের জমিতে ব্যবহার বৃদ্ধি ও উৎপাদন প্রযুক্তি সম্প্রসারণ করতে সরকারের এনএটিপি-২ প্রকল্পের খরিপ-১ মৌসুমের ট্রাইকো কম্পোস্ট সারের প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
৯ সেপ্টেম্বর জাজিরা উপজেলার দিয়ারা নাওডোবা ব্লকে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে জৈব সারের গুনাগুন সহ উৎপাদন প্রক্রিয়া এবং কৃষক মতামতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন জাজিরা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন। নাওডোবা ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ নুর মোহাম্মদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবস অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওই ব্লকের উপ-সহকারি কৃষি অফিসার মোঃ দেলোয়ার হোসেন ও মোঃ আজহারুল ইসলাম। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন তেরাব আলী, আছিয়া বেগম ও জুলমত খা। মাঠ দিবসের আলোচনা অনুষ্ঠানে এলাকার শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন বলেন, আমরা জমিতে রাসায়নিক সার ব্যবহারের ফলে জমির উর্বরা শক্তি হারিয়ে ফেলছি। বর্তমান কৃষক বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতার কন্যা শেখ হাসিনা কৃষক ও কৃষির কথা অনুভব করে মাটির উর্বরা শক্তি বৃদ্ধির জন্য জমিতে জৈব সারের ব্যবহার বৃদ্ধি ও উৎপাদন প্রযুক্তি সম্প্রসারণ করতে সরকারের এনএটিপি-২ প্রকল্পের প্রকল্প শুরু করেছেন। জৈব সার জমিতে ব্যবহারের ফলে, আর্থিক সাশ্রয় হয়। গুনগত দিক থেকে রাসায়নিক সারের চেয়ে জমি উর্বরা শক্তি বৃদ্ধিপায়। সেচ খরচ কম হয়।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।