শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জাজিরায় কৃষক পর্যায়ে ইউনিয়ন ভিত্তিক বীজ উৎপাদন

জাজিরায় কৃষক পর্যায়ে ইউনিয়ন ভিত্তিক বীজ উৎপাদন

আজ ১৮ আগস্ট মঙ্গলবার জাজিরা উপজেলার সেনেরচর ইউনিয়নের ক্লাব মোড় এলাকায় কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম,পাট বীজ উৎপাদন ও বিতরণ প্রকল্পের আওতায় স্থাপিত ব্রি- ধান৪৮ আউশ ধান ফসলে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে । জাজিরা উপজেলা কৃষি অফিসে আয়োজনে অনুষ্ঠিত এ মাঠ দিবসে সামাজিক ও শারিরিক দূরত্বের বজায় রেখে মোট ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন। জাজিরা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মোঃ জামাল হোসেন এর সভাপতিত্ব মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা কৃসি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোঃ আমীর হামজা, বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ একেএম মহিউদ্দিন এসময় উপস্তিত ছিলেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আব্দুল কুদ্দুস শিকদার, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, মোঃ ইসমাইল শেখ,দেলোয়ার ।
অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষিবিদ আমীর হামজা বলেন, একজন শিক্ষিত মা যেমন এক্টি শিক্ষিত জাতি উপহার দিতে পারে তেমনি একটি সুস্থ সবল বীজ ই পারে কৃষককে অধিক ফলনের নিশ্চিয়তা দিতে। কিন্তু সারা দেশে উন্নত মানের বীজের ব্যাপক অভাব রয়েছে যার সামান্যই পুরন হয় বিএডিসি, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান এবং বেসরকারি বীজ উৎপাদন কারী প্রতিষ্ঠান কর্তৃক যা মোট চাহিদার প্রায় ২০% পুরন করে বাকি বীজ আসে কৃষকের নিজস্ব উদ্যোগ থেকে কিন্তু সঠিক বীজ উৎপাদন ও সংগ্রহোত্ত্বর প্রযুক্তির জ্ঞানের অভাবে সেই বীজ উন্নত মানের হয় না ফলে ধান, গম পাটের মত প্রধান প্রধান ফসলের উৎপাদন বৃদ্ধি কাংখিত মানের হচ্ছে না। এই বিষয়টি কে লক্ষ্য করে এবং কৃষক পর্যায়ে যাতে উন্নত মানের বীজ উৎপাদন হয় তার জন্যে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় জাজিরা উপজেলায় স্থাপিত
ব্রিধান ৪৮ জাতের রোপা আউশ ধান প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।ধিদপ্তরের উপপরিচালক আরো বলেন, বিদেশ থেকে বীজ আমদানী করার করনে আমাদের দেশে কৃষির উৎপাদন খরচ বেড়ে যায়। জাতির পিতার কন্যা কৃষক বান্দব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকের উৎপাদন খরচ হ্রাস করার জন্য আমাদের দেশে ইউনিয়ন পর্যায়ে কৃষকদের মাধ্যমে বীজ উৎপাদনের জন্য কাজ করছে কৃষি বিভাগ।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।