শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিজরি
শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ

জাজিরার সবজি যাচ্ছে ইউরোপে

জাজিরার সবজি যাচ্ছে সুইজারল্যান্ড। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুর জেলা প্রশাসকের আন্তরিক প্রচেষ্টায় কন্ট্রাক্ট ফার্মিং এর মাধ্যমে জাজিরা উপজেলায় উৎপাদিত সবজি ও ফল রপ্তানির প্রাথমিক পদক্ষেপ হিসাবে বুধবার (৪ ডিসেম্বর) বিকালে প্রথম চালান সবজি পরীক্ষামূলক ভাবে সুইজারল্যান্ড যাচ্ছে। উপজেলা কৃষি অফিসের প্রত্যক্ষ তত্ত্বাবধানে তিন জন কৃষকের উৎপাদিত কচু, কাচামরিচ এবং লাউ রপ্তানি কারকদের নির্দেশনা অনুসারে সঠিক ও উত্তম উপায়ে সর্টিং, গ্রেডিং, প্যাকেজিং করে রপ্তানি কারক প্রতিষ্ঠান বি এইচ ট্রেড ইন্টারন্যাশনাল এর প্রতিনিধির কাছে বুঝিয়ে দেওয়া হয়। যা পর্যায়ক্রমে বিভিন্ন রপ্তানি প্রক্রিয়া শেষে আগামীকাল সুইজারল্যান্ড যাবে। প্রথম পরীক্ষা মূলক চালানে জাজিরা থেকে ৬৫ কেজি কাচা মরিচ, ৭০ কেজি কচু এবং ২০ কেজি লাউ যাচ্ছে। জাজিরার উৎপাদিত সবজি রপ্তানি করতে পুরো প্রক্রিয়া তত্ত্বাবধান করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন।
এ সময় অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাজমুল হুদা, উপসহকারী কৃষি অফিসার মোঃ নাসির উদ্দিন হাওলাদার, মোঃ দেলোয়ার হোসেন সহ অন্যান্য অফিসারবৃন্দ, বাজার কমিটির সদস্যগণ এবং গণমাধ্যমের কর্মীগণ উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর পর আমাদের লক্ষ্য ছিল জাজিরার উৎপাদিত বিভিন্ন সবজি ও ফল রপ্তানি বিষয় কাজ করা। তারই ধারাবাহিকতায় গত ২৭ ডিসেম্বর জেলা ও উপজেলা প্রশাসন, রপ্তানি কারক, কৃষক ও কৃষি উদ্যোগক্তা, ব্যবসায়ীবৃন্দ এবং গণমাধ্যম কর্মীগনদের নিয়ে একটি মতবিনিময় সভা করি। আজ লাউ, কচু এবং কাচামরিচের প্রথম চালান বি এইচ ট্রেড ইন্টারন্যাশনাল এর মাধ্যমে সুইজারল্যান্ড যাচ্ছে। আমরা আশাবাদী এটি অব্যাহত থাকলে এই অঞ্চলের কৃষকের ভাগ্য উন্নয়নে চমৎকার একটি প্রভাব পরবে।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।