শনিবার, ২ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২ জিলহজ ১৪৪৩ হিজরি
শনিবার, ২ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ

হলফনামা করেও শেষ রক্ষা হল না

Auto Draft
হলফনামা করেও শেষ রক্ষা হল না

বিয়ের বয়স না হতেই মেয়ের বিয়ের আয়োজন করেন শরীয়তপুর সদর উপজেলার পূর্ব সারেঙ্গা গ্রামের ইসকান্দার খান। চেয়ারম্যান মেম্বারদের দ্বারে ঘুরে মেয়ের জন্ম নিবন্ধন পরিবর্তন করাও সম্ভব হয়নি তার পক্ষে। এলাকার কাজীও বাল্যবিয়ে রেজিস্ট্রি করতে রাজী হয়নি। পরে সমাজের মুরব্বির পরামর্শে পাত্র-পাত্রির হলফ নামার মাধ্যমে বিয়ে ঘোষণা করে আসেন। এলাকায় প্রচার করে বেড়ান কোর্টের মাধ্যমে মেয়ের বিয়ে দিয়ে এসেছেন। হলফনামার উপর ভিত্তি করে মেয়ের বিয়ের আয়োজন করেন পিতা। আত্মীয়-স্বজনসহ এলাকাবাসীদের মধ্য থেকে পাঁচ শতাধিক লোক মেয়ের বিয়েতে আমন্ত্রণ করেন তিনি। বৃহস্পতিবার সকাল থেকে বাড়ির সামনে গেইট তৈরী, মেহমানদের বসার জন্য স্টেজও তৈরী করেন। দিন-রাত সাউন্ড সিস্টেম বাজিয়ে নৃত্যের তালে আনন্দ ফুর্তিও করেন অবিরাম। অবৈধ বাল্যবিয়ের বিষয়টি মেনে নিতে পারেনি এলাকার সচেতন মহল। বিষয়টি গণমাধ্যম কর্মী ও প্রশাসনকে অবগত করলে আইনী ব্যবস্থা গ্রহণ করেন। প্রথমে কনের পিতাকে ১০ হাজার টাকা জরিমানা করেন। পরে বিয়ের আয়োজন ভন্ডুল করে দেন। শেষ রক্ষা হয়নি কনের পিতা ইসকান্দার খানের।
প্রশাসনের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী। তারা জানিয়েছেন মেয়েটি মেধাবী। এইবার দশম শ্রেণিতে পড়ে। প্রশাসন এই বিয়ে ভেঙ্গে না দিলে আগামী দুই মাসের মধ্যে এই এলাকায় এমন আরও শতাধিক বাল্যবিয়ে অনুষ্ঠিত হতে পারত।
শৌলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভাষানী বলেন, বাল্যবিবাহ বন্ধ করা আমার নির্বাচনী প্রতিশ্রুতির একটি। আমার এলাকা বাল্যবিবাহ মুক্ত। আমি এই ইউনিয়নে কোন বাল্যবিবাহ অনুষ্ঠিত হতে দেব না।
শরীয়তপুর সদর উপজেরা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই বলেন, গণমাধ্যম কর্মী ও জনপ্রতিনিধিদের মাধ্যমে বাল্য বিয়ের বিষয়টি জানতে পারি। সেখানে সহকারী কমিশনার (ভূমি) কে পাঠিয়ে বাল্যবিয়ের আয়োজন করায় কনের পিতাকে ১০ হাজার টাকা জরিমানা করি এবং বিয়ের অনুষ্ঠান বন্ধ করে দেই।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।