শুক্রবার, ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
শুক্রবার, ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

শরীয়তপুরে আনসার ও ভিডিপি সদস্য নিয়োগে অনিয়ম

শরীয়তপুরে আনসার ও ভিডিপি সদস্য  নিয়োগে অনিয়ম, তদন্ত কমিটি গঠন
শরীয়তপুর জেলা কমান্ড্যান্টের কার্যালয়। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুরে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের গুদাম নিরাপত্তায় আনসার ভিডিপি সদস্য নিয়োগে অনিয়মের বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আনসার ভিডিপি সদস্য নিয়োগে অনিয়মের অভিযোগ ওঠায় জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট সাক্ষরিত এক পত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
গত ৯ আগস্ট আনসার ও ভিডিপির সদস্যদের চুক্তিভিত্তিক নিয়োগে ব্যাপক অনিয়ম হয়েছে মর্মে নিয়োগ বঞ্চিত দুই সদস্য আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট কার্যালয় ও সাংবাদিকদের বরাবর লিখিত অভিযোগ করেন। বিষয়টি তদন্তের জন্য ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। জেলা কমান্ড্যান্টের সহকারী পরিচালক মামুন হাওলাদারকে তদন্ত কমিটির প্রধান করে সদর ও ভেদরগঞ্জ উপজেলা ভিডিপি কর্তকর্তাদের সদস্য করা হয়েছে।
জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার নড়িয়া, জাজিরা, গোসাইরহাট ও ডামুড্যা উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের গুদাম নিরাপত্তায় যোগ্যতা সম্পন্ন ৮ জন ভিডিপি সদস্য নিয়োগের জন্য প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাবের ভিত্তিতে নিজ উপজেলার প্রশিক্ষণপ্রাপ্ত ভিডিপি সদস্যদের কাছ থেকে আবেদন আহবান করা হয়। গত ১২ জুলাই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে ঢাকা রেঞ্জের আদেশে ফরিদপুর জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট মো. সেলিমুজ্জামানকে যাচাইবাচাই কমিটির প্রধান হিসেবে মনোনিত করেন। সহযোগি হিসেবে শরীয়তপুর আনসার ও ভিডিপি জেলা কমান্ড্যান্ট নাদিরা ইয়াসমিন ও সহকারী পরিচালক মামুন হাওলাদারকেও মনোনিত কমিটিতে সদস্য করা হয়। মনোনিত কমিটি গত ১৩ জুলাই ১৬ জন ভিডিপি সদস্যের মধ্যে লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে ১০ জনকে মনোনিত করেন। মনোনিত সদস্যদের মধ্যে থেকে যোগ্যতা সম্পন্ন ৮ জন ভিডিপি সদস্যকে ১ আগস্ট থেকে নিজ উপজেলায় পরিবার পরিকল্পনা দপ্তরের গুদামে নিরাপত্তায় যোগদান করতে বলা হয়। এদের মধ্য থেকে আলাউদ্দিন খান ও সুমন ভূইয়া নামে দুই সদস্য দাবীকৃত ৭০ হাজার টাকা ঘুষ দিতে না পারায় নিয়োগ বঞ্চিত হয়।
অভিযোগকারী আলাউদ্দিন খান বলেন, আমি আনসার ও ভিডিপির প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য। নড়িয়া উপজেলা পরিবার পরিকল্পনা গুদামে ভিডিপি সদস্য নিয়োগে আমাকে মনোনিত করা হয়েছিল। যোগদানের আগের রাতে আনসার ভিডিপির নড়িয়া উপজেলা টিআই বকুল ম্যাডাম আমাকে এবং সুমন ভূইয়াকে ৩৫ হাজার টাকা করে মোট ৭০ হাজার টাকা ঘুষ দাবী করেন। আমরা ঘুষ দিতে না পারায় চাকুরী থেকে বঞ্চিত হই।
অভিযোগ অস্বীকার করে নড়িয়া উপজেলার টিআই বকুল আক্তার বলেন, আমি নিয়োগ কমিটির কেউ না। তাছাড়া আমার নিয়োগ দেয়ার কোন ক্ষমতা নাই।
নিয়োগ কমিটির সদস্য ও শরীয়তপুর জেলা আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট নাদিরা ইয়াসমিন বলেন, নিয়োগ বঞ্চিত ভিডিপি সদস্যদের লিখিত অভিযোগের ভিত্তিতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৬ আগস্টের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। যদি ঘুষ দাবীর সত্যতা পাওয়া যায় তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।