মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ, ১৪৪২ হিজরি
মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

আমার বঙ্গবন্ধু প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে বিজয়ী শরীয়তপুরের দুই শিক্ষার্থী

আমার বঙ্গবন্ধু প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে বিজয়ী শরীয়তপুরের দুই শিক্ষার্থী
আমার বঙ্গবন্ধু প্রতিযোগিতায় বিজয়ী দুই শিক্ষার্থী। ফাইল ফটো।

মুজিব শতবর্ষ উপলক্ষে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক বক্তব্য প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন শরীয়তপুরের দুই কৃতি সন্তান মোঃ সাইফুল ইসলাম খান এবং দেওয়ান ফারিহা তাসনিম। সম্প্রতি মুজিব শতবর্ষের অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ঘোষিত ফলাফলে দেখা যায় সারাদেশ থেকে বিজয়ী ১২ জনের মধ্যে দুইজনই শরীয়তপুরের। বিজয়ীরা নিজ নিজ জেলা প্রশাসকের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেছেন। গত ১৪ জুলাই জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসানের কাছ থেকে দেওয়ান ফারিহা তাসনিম এবং বর্তমানে ঢাকায় অবস্থান করায় ১৩ জুলাই ঢাকার জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলামের কাছ থেকে পুরস্কারের এক লক্ষ টাকার স্মারক চেক গ্রহণ করেন সাইফুল ইসলাম খান।
জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় ‘আমার বঙ্গবন্ধু’ বিষয়ের ওপর বক্তব্য প্রতিযোগিতার আয়োজন করে। এতে অনলাইনে সারা দেশ থেকে সকল বয়সের প্রতিযোগিরা অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা থেকে বাছাই পর্বে সেরা ৪০ জনকে শর্টলিস্টে রাখা হয়। পরবর্তীতে তাদের মধ্য থেকে ৫ জুলাই বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।
পুরস্কার বিজয়ী সাইফুলের জন্ম শরীয়তপুর সদরের মাহমুদপুর ইউনিয়নে। মাহমুদপুর মডার্ন উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়াশোনা করছেন। ঢাবি পড়ুয়া শরীয়তপুর জেলার শিক্ষার্থীদের সংগঠন ‘কীর্তিনাশা’র সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হল ডিবেটিং ক্লাবেরও সভাপতির দায়িত্ব পালন করছেন সাইফুল। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনে তিনি অসংখ্য পুরস্কার ও সংগঠনের সাথে সক্রিয় ছিলেন। মুজিব শতবর্ষে আমার বঙ্গবন্ধু প্রতিযোগিতায় বিজয়ী হয়ে লক্ষ টাকার সম্মাননা ছাড়াও বাংলাদেশ রিভার ফাউন্ডেশন আয়োজিত নদী বক্তৃতায় প্রথম স্থান লাভ করে ল্যাপটপ পুরস্কার জিতেছেন। এ ছাড়াও বিভিন্ন সময়ে নানা আয়োজনে অংশ নিয়ে নগদ অর্থ, ক্রেস্ট, সনদ ও বই উপহার পেয়েছেন।
ঢাবির কবি জসীমউদদীন হল ডিবেটিং ক্লাব আয়োজিত ১০ম জেলহত্যা দিবস আন্তঃক্লাব বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, কুমিল্লা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আয়োজিত বিজয় বিতর্ক উৎসব-২০২০ এর রানার আপ, ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ (হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) আয়োজিত জাতীয় বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা ২০২০ এর রানার আপ হয়েছেন এবং ঢাকা ইউনিভার্সিটি ইয়ুথ এগেইনস্ট হাঙ্গার (ডুয়াহ) আয়োজিত প্রবন্ধ লেখা প্রতিযোগিতা-২০২০ এ প্রথম স্থান, চলতি বছর ছাত্র অধিকার পরিষদ আয়োজিত তারুণ্যের বাংলাদেশ ভাবনা শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতায় দ্বিতীয়, ওআরডিবি-ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত শতবর্ষ লেখনী প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান, টিআইবি (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ)- ইয়েস গ্রুপ (ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট) আয়োজিত ‘কন্টেন্ট রাইটিং’ প্রতিযোগিতা ২০২১ এ প্রথম স্থান অর্জন করেন।
এছাড়াও ২০১৮ সালে প্রবন্ধ প্রতিযোগিতায় প্রথম হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘তাজউদ্দীন আহমদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড পুরস্কার’, একই বছর সন্ত্রাস নিমূল ত্বকী মঞ্চ আয়োজিত রচনা প্রতিযোগিতায় প্রথম হয়ে ত্বকী পদক লাভ, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতায় সারাদেশে প্রথম, ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিস আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতায় প্রথম স্থান, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়সহ স্কুল, কলেজ জীবনে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের আয়োজনে প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কৃত হয়েছেন।
অপর বিজয়ী দেওয়ান ফারিহা তাসনিমের স্থায়ী ঠিকানা শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার চান্দনী গ্রামে। তিনি মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজের মাধ্যমিকের শিক্ষার্থী। স্কুল থেকে আন্তর্জাতিক নারী দিবস-২০২১ এর সেরা কিশোরী পদক, প্রিন্সিপাল এওয়ার্ড পদক, শরীয়তপুর জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ১ম শরীয়তপুর শাণিত বিতর্ক প্রতিযোগিতা ২০২১-এর চ্যাম্পিয়ন দলের সদস্য ও চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ বক্তা, স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের নড়িয়া উপজেলার স্বর্ণ কিশোরী এবং এ বছর ভাষা আন্দোলন বিষয়ক রচনা প্রতিযোগিতায় নড়িয়া উপজেলার মাধ্যমিক পর্যায়ে ৩য় স্থান লাভ করেছেন।
চলতি বছর এটিএন বাংলায় প্রচারিত আন্তর্জাতিক নারী দিবস বিতর্ক প্রতিযোগিতাসহ মোট দুটি বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলের সদস্য এবং ১ম বাংলাদেশ টেলিভিশন কলেজ বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়ে দলগতভাবে ৩য় স্থান লাভ করেছেন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আন্তর্জাতির শ্রমিক দিবস বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা-২০২১ এর ১ম রানারআপ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান ডিবেটিং ক্লাব আয়োজিত বারোয়ারি বিতর্কে সেরা ১৫তে স্থান পেয়েছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।