মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি
মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

শরীয়তপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা

শরীয়তপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা
সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালায় বক্তব্য রাখছেন সিভিল সার্জন ডাঃ এস.এম আবদুল্লাহ আল মুরাদ। ছবি-দৈনিক হুংকার।

৩ জুন (বৃহস্পতিবার) শরীয়তপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সিভিল সার্জন ডাঃ এস.এম আবদুল্লাহ আল মুরাদ এর সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডাঃ মাসুদ হাসান। জেলা ইপিআই সুপারভাইজার মোঃ মোজাম্মেল হকের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ সৈয়দা শাহিনুর নাজিয়া।
সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ এসএম আবদুল্লাহ আল মুরাদ বলেন, এটি একটি জাতীয় ক্যাম্পেইন। সকলের প্রতি আহ্বান এই সচেতনতা কার্যক্রমের সঙ্গে যুক্ত হবার জন্য। স্বাস্থ্যকর্মীদের বলবো শিশুরা আসার পরেই যেন টিকাগুলো খোলা হয়। এছাড়া টিকা খোলা বা শিশুকে টিকা খাওয়ানোর সময় স্যানিটাইজার নয় বরং সাবান পানি দিয়ে হাত ধুয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে ভালো করতে গিয়ে যেন খারাপটা না হয়।
সভায় অবহিত করা হয় যে, আগামী ৫-১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে শরীয়তপুর জেলার ৬ উপজেলার ৬৫ ইউনিয়ন ও ৬ পৌর এলাকায় ৬-১১ মাস বয়সী ১৯ হাজার ৩৭০ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ক্যাপসুল (১,০০,০০০ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৫০ হাজার ৯৮৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ (২,০০,০০০ আইইউ) ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এছাড়া কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে ক্যাম্পেইন পরিচালনায় কেন্দ্রসমূহে স্বাস্থ্যবিধি অনুসরণ করা আবশ্যক। যেমন-মুখে মাস্ক পরা, সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালভাবে বার বার দুই হাত ধৌত করা/হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বার বার হাত পরিষ্কার করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনা করা।
কর্মসূচির দিনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৬৩৮টি কেন্দ্রের মাধ্যমে ৩ হাজার ২৭৬ জন স্বেচ্ছাসেবক ও ২৪৮ জন স্বাস্থ্য সহকারীর তত্ত্বাবধানে এই কর্মসূচী পালন করা হবে। উল্লেখ্য যে, বাংলাদেশ সরকারের সরবরাহকৃত এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরীতে পরীক্ষিত এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।