বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কৃষি বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি: জেলা প্রশাসক

কৃষি বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি: জেলা প্রশাসক
গোসাইরহাট উপজেলা কৃষি বিভাগ ও উপজেলা প্রশাসনের আয়োজনে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুর জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হচ্ছে কৃষি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও ভাগ্যাহত কৃষককূলের উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন কর্মসূচী। দেশের সংকটকালীন মুহুর্তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি উন্নয়নে যে রূপরেখা প্রদান করেছিলেন পরবর্তীতে তা দেশের খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছিল।
৯ নভেম্বর সোমবার গোসাইরহাট উপজেলা কৃষি বিভাগ ও উপজেলা প্রশাসনের আয়োজনে ৪ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান এ কথা বলেন। উপজেলা পরিষদ মাঠে “মুজিববর্ষের অঙ্গীকার কৃষি হবে দুর্বার” এই প্রতিপাদ্য নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্প এর অর্থায়নে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক আরো বলেন, আমাদের কৃষি ও সংস্কৃতিকে বর্হিবিশ্বের সামনে পরিচিতি লাভে বহুলাংশে সহায়ক হবে।
তিনি আরো বলেন, “আমাদের সরকার কৃষিকে মূল খাত হিসেবে চিহ্নিতকরণের পাশাপাশি কৃষকের বিশেষতঃ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের কাছে কৃষি উপকরণের সহজ লভ্যতা সৃষ্টির লক্ষ্যে বেশ কিছু মৌলিক কার্যক্রম হাতে নিয়েছে। কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষককে স্বাবলম্বি করা এবং তাদের দরিদ্রতা কমিয়ে আনার লক্ষ্যে কৃষি খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে। মেলায় প্রদর্শিত কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি কৃষক সমাজকে কৃষি যান্ত্রিকীকরণে উৎসাহদানের পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং লাভজনক ও টেকসই কৃষি উৎপাদন ব্যবস্থা নিশ্চিত হবে আমি আশাবাদী। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হুসাইন এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন গোসাইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মামুন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কল্যান কুমার সরকার, উপজেলা প্রকৌশলী দশরত কুমার দাস। এসময় উপস্থিত ছিলেন কৃষিবিদ সাহাবুদ্দিন, কৃষিবিদ অনিরুদ্ধ দাস, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ শাহজাহান সিকদার, গোসাইরহাট উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখ মোঃ আবুল খায়ের, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা, কোদালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম মিজানুর রহমান, গোসাইরহাট প্রেস ক্লাবের সভাপতি মাষ্টার গিয়াস উদ্দিন খান ও সাধারণ সম্পাদক মোঃ সাইফুল্লাহ কাওসার।
উপজেলা পরিষদ প্রাঙ্গনে এ মেলা চলবে ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।