শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা রমজান, ১৪৪২ হিজরি
শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

জেলা পুলিশের বাৎসরিক অগ্নি নিবাপক মহড়া অনুষ্ঠিত

জেলা পুলিশের বাৎসরিক অগ্নি নিবাপক মহড়া শুরু আলোচনা সভায় উপস্থিত অতিথিবৃন্দ। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুর জেলা পুলিশের আয়োজনে অগ্নি নিবাপক মহড়া অনুষ্ঠিত হয়েছে। ২২ জুলাই বেলা ১১টায় জেলা পুলিশ লাইন্সের ড্রিলসেডে অনুষ্ঠিত মহড়ায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার এস.এম. আশরাফুজ্জামান। মহড়ায় সার্বিক সহযোগিতা করেন শরীয়তপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি টিম। এই সময় অগ্নি নিবাপক যন্ত্র ব্যবহার করে জলন্ত আগুন নিভিয়ে দেখানো হয়। অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হায়দার শাওনসহ পুলিশের সকল পর্যায়ের কর্মকর্তা ও সদস্যরা অগ্নি নিবাপক যন্ত্রের ব্যবহার করে জলন্ত আগুন নিভিয়ে যন্ত্রের পরীক্ষা করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ লাইন্সের রিজার্ভ ইন্সপেক্টর সিরাজুল ইসলাম, জেলা পুলিশ অফিসের ডিআউও-১ আজহারুল ইসলাম, ট্রাফিক ইন্সপেক্টর জামাল উদ্দিন মীর, শরীয়তপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আব্দুর রহমান সহ পুলিশের সকল পর্যায়ের কর্মকর্তা ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তাবৃন্দ।
এই সম্পর্কে স্টেশন অফিসার আব্দুর রহমান বলেন, আমরা প্রথমে সচেতন হব যাতে কোথাও অগ্নি সংযোগ না ঘটে। বিভিন্ন কারণে আগুন জ্বলতে পারে। আগুন যতই ছোট হোক না কেন ফায়ার সার্ভিসকে বিষয়টি অবগত করবেন। আগুন নিভানো ছাড়াও ফায়ার সার্ভিস অনেক সেবা প্রদান করে থাকে। কোথাও দূর্ঘটনা ঘটলে, নদীতে লঞ্চ-ট্রলার ডুবি হলে বা পানিতে ডুবে কারো মৃত্যু হলে তাও ফায়ার সার্ভিসকে অবগত করবেন। এই সকল সেবাও ফায়ার সার্ভিসের জোয়ানরা দিয়ে থাকে। ফায়ার সার্ভিসের ০১৭২৬ ৮৭৭ ২৭০ মোবাইল নম্বরটি সকলের মোবাইলে সংরক্ষণ করবেন। প্রয়োজনে কল করে সেবা গ্রহন করবেন। এই নম্বর কারো কাছে না থাকলেও টোল ফ্রি ৯৯৯ নম্বরের মাধ্যমেও আমরা সেবা প্রদান করে থাকি।
পুলিশ সুপার এস.এম. আশরাফুজ্জামান বলেন, অগ্নি নিবাপক সম্পর্কে জেলা পুলিশের সকল অফিসার ও জেলায় কর্মরত সকল সদস্যদের সচেতনতা খুব জরুরী। আগুন নিভানোর জন্য অগ্নি নিবাপক যন্ত্র আমাদের আছে। সেই যন্ত্রের ব্যবহার সম্পর্কে পুলিশের অনেক সদস্য ও কর্মকর্তার ধারণা নাই। এই মহড়ার মাধ্যমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রশিক্ষণপ্রাপ্ত টিম অগ্নি নিবাপক সম্পর্কে আমাদের অবগত করেছেন। অগ্নি নিবাপক সম্পর্কে শুধু পুলিশ বাহিনীর নয় সকল মানুষের ধারণা থাকা জরুরী মনে করছি। তাহলে আগুনে পুড়ে নষ্ট হওয়ার হাত থেকে দেশের অনেক সম্পদ রক্ষা হবে।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য