শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিজরি
শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ

শরীয়তপুরে পাট চাষী ও পাট ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

শরীয়তপুরে পাট চাষী ও পাট ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ সভায় বক্তব্য রাখছেন সদর উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র। ছবি-দৈনিক হুংকার।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ এবং বিধিমালা-২০১৩ প্রয়োগ ও বাস্তবায়ন জোরদারের লক্ষে শরীয়তপুরে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ জানুয়ারী বুধবার দুপুরে তুলাসার ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে পাট চাষী ও পাট ব্যবসায়ীদের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র।
সভায় বক্তব্য রাখেন, শরীয়তপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার, তুলাসার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জামাল ফকির, ঢাকা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি রেজাউল করিম, পাট উন্নয়ন কর্মকর্তা শংকর রঞ্জন সরকার, মূখ্য পরিদর্শক সৈয়দ আলাউদ্দিন, পাট চাষী রুহুল আমিন, পাট ব্যবসায়ী তোফায়েল আহমেদ। সভায় জেলার বিভিন্ন এলাকার পাট চাষী ও পাট ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
জেলা পাট অধিদপ্তর সূত্র জানায়, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ এবং বিধিমালা-২০১৩ অনুযায়ী চাল. গম, ভুট্টাসহ ১৯টি পণ্য বহনের পাটের বস্তার ব্যবহার নিশ্চিত করতে হবে। এই আইন অমান্যকারীদের প্রথমবার ৫০ হাজার টাকা অর্থদন্ডসহ ১ বছরের কারাদন্ডের বিধান রাখা হয়েছে। দ্বিতীয় বার একই অপরাধের জন্য অর্থদন্ড ও কারাদন্ড দ্বিগুন হবে। এছাড়াও দেশীয় ২৮৫ প্রকার পণ্য উৎপাদনে পাটের ব্যবহার রয়েছে। পাটকাঠি পুড়িয়ে কয়লা চিনি, জার্মানসহ বিভিন্ন দেশে রপ্তানী হচ্ছে। পাট চাষে উন্নত বীজ ও আধুনিক প্রযুক্তির ব্যবহার ও পাটের সঠিক ব্যবহারের উদ্দেশ্যে এই সভা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।