শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

গোসাইরহাটে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

গোসাইরহাটে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করছেন উপজেলা নির্বাহী কাফী বিন কবির। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় ‘কৃষিই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চলতি অর্থ বছরে রবি মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় উপশী জাতের সরিষা, খেসারি, মুগ, পেয়াজ, মসুর,সয়াবিন, সূর্যমুখী, ভূট্টা, গম উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় ১হাজার ৮শত ৯৫ জন প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।
বুধবার (১৬ নভেম্বর) সকাল ১০ টায় উপজেলা পরিষদ হলরুমে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের উদ্বোধনী উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
উপজেলা কৃষি অফিসার মো. শাহাবুদ্দিন এর সঞ্চলনায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাফী বিন কবির এর সভাপতিত্বে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলার পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান৷
গোসাইরহাটে ১হাজার জন কৃষকের মাঝে ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার, মসুর (৬০ জন কৃষক)- ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি সার, খেসারী (৮০ জন)-৮ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি, পেঁয়াজ (২০ জন)-১ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি, সূর্যমুখী(২০ জন)-১ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি, ভুট্টা (১৪০ জন)-২ কেজি বীজ, ডিএপি ২০ কেজি, এমওপি ১০ কেজি, সয়াবিন (২৫ জন)-০৮ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি, মুগ (১২০ জন)-৫ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি সার, গম (৪৩০ জন)-২০ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি সার বিতরণ করা হয়েছে।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মো. আবুল খায়ের, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মো. শাহজাহান সিকদার, গোসাইরহাট থানার এসআই মতিউর রহমান সাংবাদিক প্রমুখ৷
অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কৃষি বান্ধব সরকার। জননেত্রী শেখ হাসিনা কৃষকের কল্যাণে কৃষিতে বিপ্লব ঘটাতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা হিসাবে বিনামূল্যে সার ও বীজসহ আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে। জননেত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের কোথাও ১ ইঞ্চি জমি যেন অনাবাদী না থাকে। বিশ্বব্যাপি যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে সেটা মাথায় রেখে দেশকে বাঁচাতে কৃষির উপর অধিক গুরুত্ব দিতে হবে। কৃষকদের উদ্দেশ্যে বলেন, সরকার বিনামূল্যে যে সার ও বীজ দিচ্ছে এটাকে যথাযথ ভাবে কাজে লাগাতে হবে।গোসাইরহাটে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।