শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

গোসাইরহাটে মীনা দিবস পালিত

গোসাইরহাটে মিনা দিবস উপলক্ষে সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ করছেন শিক্ষার্থীরা। ছবি-দৈনিক হুংকার।

“নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় মিনা দিবস-২০২২ পালিত হয়েছে।
মিনা দিবস উপলক্ষে গোসাইরহাট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস বিভিন্ন কর্মসূচী উদযাপন করেছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) সাড়ে ৩ টায় উপজেলা চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ বঙ্গবন্ধু উম্মুক্ত মঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার কাফী বিন কবির। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন দাশ গুপ্ত। উপজেলা শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমানের উপস্থাপনা আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আইসিটি অফিসার মাইনুল ইসলাম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. রিপন মিঞা, উপজেলা সহকারী শিক্ষা অফিসার আজাদ মিয়াসহ সকল প্রাইমারী স্কুলের শিক্ষকগণ, ছাত্র-ছাত্রী বৃন্দ প্রমুখ।
বক্তারা বলেন, বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধের লক্ষ্যকে সামনে রেখে মিনা দিবস উদযাপিত হয়। শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্যবিয়ে, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকরী বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মিনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মিড ডে মিলের থিম নিয়ে এবার দিবসটির প্রতিপাদ্য হলো ‘মায়ের দেওয়া খাবার খাই, মনের আনন্দে স্কুলে যাই।
জনপ্রিয় কার্টুন ‘মিনা’ নামের বালিকা চরিত্রটি মেয়ে শিশুদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার। ১৯৯১ সালে একজন ১০ বছর বয়সী বালিকা হিসেবে মিনা চরিত্রের সৃষ্টি। মিনা চরিত্রটি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল তথা দক্ষিণ এশিয়ার মেয়ে শিশুদের প্রতিনিধিত্বকারী একটি বালিকা চরিত্র। ১৯৯৮ সাল থেকে দেশব্যাপী মিনা দিবস উদযাপন করছে সরকারি-বেসরকারি সংস্থা।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।