শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২ খ্রিস্টাব্দ, ৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ সফর ১৪৪৪ হিজরি
শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

গোসাইরহাটে কয়লা তৈরীর কারখানায় অভিযান, ৩ শ্রমিককে জেল জরিমানা

গোসাইরহাটে কয়লা তৈরীর কারখানায় অভিযান, ৩ শ্রমিককে জেল জরিমানা
গোসাইরহাটে অবৈধ কয়লা তৈরীর কারাখানা। ছবি-দৈনিক হুংকার।

কাঠ পুড়িয়ে কয়লা তৈরী কারখানায় রোববার সন্ধ্যায় অভিযান পরিচালন করেছে ভ্রাম্যমান আদালত। অভিযানকালে গোসাইরহাট উপজেলার মধ্য মাছুয়াখালী এলাকা থেকে কয়লা তৈরীর তিন শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন শ্রমিক রাসেল, আলাউদ্দিন ও নাসির হাওলাদার। গ্রেফতারকৃতদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করাসহ কয়লা তৈরীর কারখানা ধ্বংস করা হয়েছে। জরিমানার অর্থ পরিশোধে ব্যর্থ হলে প্রত্যেককে ১ মাস কারাভোগ করতে হবে।
জেলা পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, দীর্ঘদিন ধরে মধ্য মাছুয়াখালি এলাকায় শামিম সিকদার নামে এক ব্যক্তি পরিবেশ বান্ধব গাছ ধ্বংস করে কয়লা তৈরী করে আসছিল। সংবাদ পেয়ে গোসাইরহাট উপজেলা নির্বাহী অফিসার কাফি বীন কবির ও সহকারী কমিশনার (ভূমি) সুজন দাস গুপ্তের সহায়তায় অভিযান পরিচালনা করা হয়। তখন মালিক পালিয়ে যায়।
জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রাসেল নোমান জানায়, পরিবেশ বান্ধব গাছ কেটে এবং সেই গাছ পুড়িয়ে একটি কারখানায় কয়লা উৎপাদন করছিলেন একটি চক্র। রোববার সন্ধ্যায় সেখানে অভিযান চালিয়ে তিনজন শ্রমিককে গ্রেফতার করাসহ কারখানা ধ্বংস করা হয়েছে। এই কয়লা শিশা তৈরীর কারখানায় পাঠানো হতো বলে ধারণা করছি। পরে ফায়ার সার্ভিসের সহায়তায় কয়লা তৈরী কারখানা ধ্বংস করা হয়েছে। পরিবেশ রক্ষার্থে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।