রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ৬ রজব ১৪৪৪ হিজরি
রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ

পদ্মা সেতুতে রেললাইন বসানো কাজের উদ্বোধন

পদ্মা সেতুতে রেললাইন বসানো কাজের উদ্বোধন
পদ্মা সেতুতে রেললাইন বসানো কাজের উদ্বোধন শেষে বক্তব্য রাখছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ছবি-দৈনিক হুংকার।

পদ্মা সেতুতে রেললাইন (ট্র্যাক) বসানোর কাজের উদ্বোধন করা হয়েছে। শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টায় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সেতুর জাজিরা প্রান্তে কেক কেটে ও বেলুন উড়িয়ে এই কাজের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ নুর-ই-আলম চৌধুরী। এ সময় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন আগামী জুনের মধ্যে পদ্মাসেতু দিয়ে ট্রেন চলাচলের আশা প্রকাশ করে বলেন, আগামী বছরের জুনের মধ্যে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচলের লক্ষ্যে নিয়ে কাজ করা হচ্ছে। সিলেটের মধ্যপাড়া থেকে পাথর উত্তোলনে সমস্যা দেখা দেয়ায় বিকল্প স্থান থেকে পাথর আনার চেষ্টা চলছে, যাতে সঠিক সময়ের মধ্যে রেললাইন প্রস্তুত করে নির্ধারীত সময়ের মধ্যে ট্রেন চালু করা সম্ভব হয়।
প্রকল্পের অগ্রগতিসংক্রান্ত প্রতিবেদনে জানাযায়, প্রকল্পের ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৬৬ শতাংশ, মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮৫ শতাংশ, ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৫২ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। এছাড়া কাজের ফাইন্যান্সিয়াল অগ্রগতি ৬৮ শতাংশ এবং ফিজিক্যাল অগ্রগতি ৭০ শতাংশ।
২০১৮ সালে পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের কাজ শুরু হয়। প্রকল্প নেওয়া হয়েছিল ২০১৬ সালে। এই প্রকল্পের ঠিকাদার চীনের চায়না রেলওয়ে গ্রুপ। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। রেল সংযোগের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।