বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

জাতির পিতা সর্বপ্রথম জনবান্ধব দুর্যোগ ঝুঁকি হ্রাসমূলক কর্মসূচির প্রচলন করেছিলেন: জেলা প্রশাসক

জাতির পিতা সর্বপ্রথম জনবান্ধব দুর্যোগ ঝুঁকি হ্রাসমূলক কর্মসূচির প্রচলন করেছিলেন: জেলা প্রশাসক
‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। ছবি-দৈনিক হুংকার।

প্রধান অতিথির বক্তব্যে শরীয়তপুর জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যালয়ের উদ্যোগে সারাদেশের ন্যায় আমাদের শরীয়তপুর জেলায়ও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ পালিত হচ্ছে। দিবসটির প্রতিপাদ্য বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগি হয়েছে। তিনি বলেন, সততা এবং দক্ষতার সঙ্গে জনগণের প্রয়োজন মেটানোই সুশাসনের ভিত্তি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম জানমালের ক্ষয়ক্ষতি রক্ষায় জনগণকে সম্পৃক্ত করে জনবান্ধব দুর্যোগ ঝুঁকি হ্রাসমূলক কর্মসূচির প্রচলন করেছিলেন।
তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা শেখ হাসিনার ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সার্থক করতে হলে দুর্যোগ মোকাবেলা বিষয়ে সবার সচেতনতা প্রয়োজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচি প্রণয়নের পথিকৃৎ। স্বাধীন বাংলাদেশে তিনিই প্রথম ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাস ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ থেকে জনগণের জানমাল রক্ষায় ‘মুজিব কিল্লা’ নির্মাণ করেন।
জেলা প্রশাসক ১৩ অক্টোবর বুধবার শরীয়তপুর জেলায় ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। “মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার, করি দুর্যোগ প্রস্তুতি” এ প্রতিপাদ্য নিয়ে মুজিব শতবর্ষে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস-২০২১ এবং সিপিপির ৫০ বছর উপলক্ষে জেলা প্রশাসন শরীয়তপুরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), মোঃ সাখাওয়াত হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, শরীয়তপুর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ মাঠে “বিশেষ মহড়া” আয়োজন করে। সাধারণ মানুষকে দুর্যোগ প্রতিরোধে সচেতন করা এবং দুর্যোগ প্রশমনে প্রাথমিক করণীয় সম্পর্কে অবহিত করা।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।