শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি
শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মাতৃত্বকালিন ভাতাভোগিদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

মাতৃত্বকালিন ভাতাভোগিদের প্রশিক্ষণ অনুষ্ঠিত
“দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতাভোগীদের সচেতনতামূলক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখছেন নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার শেখ রাশেদউজ্জামান। ছবি: দৈনিক হুংকার।

নড়িয়া উপজেলার ভোজেস্বর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সরকারের “দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান” কর্মসূচির মাতৃত্বকাল ভাতাভোগীদের সচেতনতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
বেসরকারি উন্নয়ন সংস্থা জনসেবা প্রশিক্ষিত যুব সমিতি (জেপিজেএস) এর ব্যবস্থাপনায় সোমবার (২২ নভেম্বর) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার শেখ রাশেদউজ্জামান।
জেপিজেএস এর নির্বাহী পরিচালক দীনেশ চন্দ্র দাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নড়িয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রোজিনা বেগম, ভোজেস্বর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন, ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আমির হোসেন সিকদার, মোঃ জালাল উদ্দিন, সংরক্ষিত সদস্য আলেয়া বেগম ও হাসিনা বেগম। স্বাগত বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদ সচিব সুরেন্দ্র কুমার চক্রবর্তী। এ সময়র উপস্থিত ছিলেন সংগঠনের নড়িয়া উপজেলা উন্নয়ন কর্মী আসিয়া বেগম, প্রকল্প পরিচালক অপূর্ব কুমার দাস। প্রশিক্ষণে ভাতাভোগী প্রায় শতাধিক মা অংশ গ্রহণ করেন।
সভায় প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার শেখ রাশেদুজ্জামান বলেন, নিরাপদ মা ও সুষ্ঠ জাতি গঠনের জন্য জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃত্বকাল ভাতার প্রচলন করেছেন। নির্বাচিত ভাতাভোগীকে মাসিক জনপ্রতি ৮০০ (আটশত টাকা) হারে ভাতাভোগীদের নিজস্ব ব্যাংক হিসাবে ৬ মাস পর পর মোট ৩৬ মাসের অর্থ প্রদান করা হয়। সরকারে এ ভাতা পাওয়ার জন্য নির্ধারিত আবেদন ফরম জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় পাওয়া যায়। ভাতাভোগীদের ডাটাবেইজ সংশ্লিষ্ট জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে সংরক্ষিত থাকে । বাজেট বরাদ্দ সাপেক্ষে সোনালী ব্যাংক এ মাতৃত্বকাল ভাতা নামের একাউন্টে জমা প্রদান করা হয়। পরবর্তীতে ভাতাভোগীদের মাঝে ভাতার অর্থ প্রেরণের লক্ষ্যে জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কমর্কতা ও উপজেলা নিবাহী অফিসারের যৌথ সাক্ষরে পরিচালিত মাদার একাউন্ট হতে স্ব-স্ব ভাতা ভোগীদের নামে (১০ টাকার হিসাব খোলা হয়) সংশ্লিষ্ট ব্যাংকে একাউন্ট পেয়ী চেকের মাধ্যমে প্রেরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।