শুক্রবার, ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
শুক্রবার, ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ভেদরগঞ্জে পারিবারিক সবজি বাগান বিষয়ক প্রশিক্ষণ

ভেদরগঞ্জে পারিবারিক সবজি বাগান বিষয়ক প্রশিক্ষণ
ভেদরগঞ্জে পারিবারিক সবজি বাগান বিষয়ক প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনার্থীদের হাতে গাছের চারা তুলে দিচ্ছেন উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম। ছবি-দৈনিক হুংকার।

ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলা কৃষি অফিসারের প্রশিক্ষণ কক্ষে পারিবারিক সবজি ও ফল বাগান বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ শেষ হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গার ব্যবহার নিশ্চিত করতে ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে অনাবাদি পতিত ও বসত বাড়ীর আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় ১৯-২০ জুন শনি ও রবিবার দুই দিন ব্যাপি বিভিন্ন ইউনিয়ন থেকে নির্বাচিত ১৫ জন কৃষক দম্পতি কে পারিবারিক সবজি বাগান, ফল বাগান স্থাপন ও পরিচর্যা, জৈব সার তৈরি, জৈবিক বালাইনাশক তৈরির বিষয় প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণে উপজেলা ও জেলা পর্যায়ের কৃষি বিষয়ে বিশেষজ্ঞগণ প্রশিক্ষক হিসাবে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণের শেষ দিন উপস্থিত থেকে প্রশিক্ষণের পাশাপাশি কৃষক যাতে নিজেই বাগান তৈরি করতে পারে সে জন্যে কৃষক দম্পতি কে ৫ প্রকারের (গীমা কলমি, পুইশাক, লাল শাক, ঢেঢ়শ, ধনিয়ার বীজ) এবং ৬ প্রকার ফল যেমন আম, পেয়ারা, লেবু, সজিনা, কুল, পেপে) সহ উন্নত মানের চারা বিতরণ করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষক দম্পতিদের হাত বীজ ও চারা বিতরণ করেন ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম, এসময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার তানভীন হাসান শুভ, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আক্তার হোসেন, উপসহকারী কৃষি অফিসার মামুনুর রশিদ হাসিবসহ অন্যান্য উপসহকারী কৃষি অফিসারগণ।
উপজেলা কৃষি অফিসার বলেন, করোনা দূর্যোগ সারা পৃথিবী থমকে গেলেও আমাদের বাংলাদেশের কৃষি দূর্বার গতিতে এগিয়ে গেছে। স্মরণ কালের বোরোর সর্বোচ্চ বম্পার ফলন হয়েছে। এটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর কৃষি বান্ধব বিভিন্ন পদক্ষেপের কারণে। মাননীয় প্রধানমন্ত্রী কৃষিতে ভর্তুকী, প্রণোদনা, বিনামূল্যে বীজ সার প্রদান করেছে। যার সুফল আমাদের কৃষকরা আজ পাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।