সোমবার, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে রজব, ১৪৪২ হিজরি
সোমবার, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে কৃষি জমি খালি রাখা যাবেনা: ইউএনও ভেদরগঞ্জ

প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে কৃষি জমি খালি রাখা যাবেনা: ইউএনও ভেদরগঞ্জ
প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে কৃষি জমি খালি রাখা যাবেনা: ইউএনও ভেদরগঞ্জ

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা আমাদের ঘুরে দাড়ানোর জন্য কৃষিকে টিকিয়ে রাখতে হবে। তাই এক বিন্দু জমিও খালি রাখা যাবেনা। এক দানা ফসলও নষ্ট করা যাবেনা।

আজ ২৬ এপ্রিল রবিবার দুপুরে ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসের মাধ্যমে অর্ধে দামে ধান কাটার যন্ত্র কম্বান্ড হারভেস্টার মেশিন বিতরণ অনুষ্ঠানে সভাপতি বক্তব্যে এ কথা বলেন। উপজেলা পরিষদ মাঠে ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম এর সভাপতিত্বে অন্য প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবীদ আমির হামজা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রতন কুমার ঘোষ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন ব্লকের উপসহকারী কৃষি অফিসারগন উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিবিদ আমির হামজা বলেন,আমরা বর্তমানে চরম বিপদাপন্ন সময় অতিবাহিত করছি। করোনা দূর্যোগে সারা বিশ্ব অর্থনৈতিক ভাবে অনেকটা পিছিয়ে পরছে। এ সময় আমাদের দেশে লগডাউন চলছে। করোনার কারনে সবাই গৃহবন্দী থাকায় আমদের বোরো ধানকাটার শ্রমিক সংকট রয়েছ। কৃষকের মাঠের ধান যাতে নষ্ট না হয় তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশে ধান কাটার জন্য ৫০% ভাগ ভর্তুকি মূল্যে মাত্র ১৪ লক্ষ টাকার কৃষকদের ধান কাটার মেশিন দেয়া হচ্ছে। এ যন্ত্র ব্যবহারের ফলে শ্রমিক সংকট দূরহবে,দ্রুত ফসল ঘরে তোলা সম্ভব হবে।

কৃষক আর্থিকভাবে লাভবান হবে। প্রতিবিঘা বিঘা জমির ধান কাটতে যেখানে শ্রমিক দিয়ে ৪ হাজার টাকা খরচ হবে সেখানে এ মেশিনে মাধ্যমে ধান ঘরে তুলতে মাত্র ১ হাজার ৫ শত টাকা খরচ হবে।

এসময় যন্ত্রের ক্রেতা রামভদ্রপুর ইউনিয়নের সমৃদ্ধ কৃষক চাঁনশরীফ সরদার বলেন, দেশের চরম মুহুর্তে আমরা বোরোধান কাটা নিয়ে হতাশ। সে সময কৃষক বান্দব মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতার কন্যা শেখ হাসিনা এক যন্ত্রের সাহার্যে ধান কাটা, ঝারাই, মাড়াই ও বস্তা করা ব্যবস্থা করে দিয়েছে। এতে আমরা দ্রুত ফসর ঘরে তুরতে পারবো। আল্লাহ রহমতে এ যন্ত্র ব্যবহার করে কৃষক লাভবা হবে।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।