শনিবার, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
শনিবার, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কৃষি উৎপাদন বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন: প্রকল্প পরিচালক মোঃ তাজুল ইসলাম

কৃষি উৎপাদন বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন: প্রকল্প পরিচালক মোঃ তাজুল ইসলাম
ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলা পর্যায়ে কৃষক প্রশিক্ষণের সমাপনি অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ। ছবি-দৈনিক হুংকার।

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্প পরিচালক মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী বলেছেন, দেশের খাদ্য উৎপাদন বাড়াতে পরিবেশ বান্ধব টেকসই লাভজনক কৃষি উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে কৃষির অভিযোজন কৌশল বিষয়েও তাদের দক্ষতা থাকতে হবে। এছাড়া কৃষির যান্ত্রিকীকরণ জনপ্রিয় করার জন্য আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের আধুনিক প্রযুক্তি নিয়ে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া দরকার বলে মনে করছে সরকার। সে লক্ষে জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন প্রকল্পের মাধ্যমে জাতির জনকের অনুস্মৃত কৃষি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন। তিনি ১০ নভেম্বর ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তর প্রশিক্ষণ (৩য় পর্যায়ে) কৃষক প্রশিক্ষণের সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম এর সভাপতিত্বে ভেদরগঞ্জ উপজেলা পরিষদের শহীদ আক্কাস শহীদ মহিউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শরীয়তপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আমির হামজা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মনিটরিং অফিসার কুতুব উদ্দিন ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা একেএম মহিউদ্দিন। প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন কৃষক ও কৃষাণী অংশগ্রহণ করেন।
প্রধান অতিথি আরো বলেন, ফসল উৎপাদন বাড়ানো, খাদ্য নিরাপত্তা এবং কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়ন নির্ভর করে কৃষক মাঠে ফসল উৎপাদনে কতটা আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি সহায়তা নিচ্ছে বা পাচ্ছে তার ওপর। যুগের সঙ্গে তাল মেলাতে প্রাচীন কৃষি পদ্ধতি এখন মোটেও যথেষ্ট নয়। এমনকি একযুগ আগেও যেভাবে ফসল ফলানো যেত বা যে ধরণের বীজ, সার, কলাকৌশল ব্যবহার করা যেত, বর্তমানে বিশ্বজুড়ে কৃষিতে সেসব কৌশল ও চাষ পদ্ধতিতে এসেছে ব্যাপক পরিবর্তন। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া এবং মাঠপর্যায়ে প্রযুক্তি হস্তান্তর জরুরী হয়ে পড়েছে।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।