শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

ভেদরগঞ্জে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত

ভেদরগঞ্জে সমবায় দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। ছবি-দৈনিক হুংকার।

“বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ের উন্নয়ন” এ প্রতিপাদ্য নিয়ে বিভিন্ন কর্মসূচির মাঝদিয়ে ভেদরগঞ্জে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যছিল জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সমবায় র‌্যালি ও আলোচনা সভায়।
ভেদরগঞ্জ উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদের শহীদ আক্কাছ-শহীদ মহিউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
চরভাগা বঙ্গবন্ধু সমবায় সমিতির সভাপতি ও জেলা পরিষদ সদস্য এম এ কাইয়ুম পাইক এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম, ভেদরগঞ্জ থানা আফিসার ইনচার্জ মোঃ বাহালুল খান বাহার, যুদ্ধকালিন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান রাড়ী। উপজেলা সমবায় অফিসার মোঃ মোফাজ্জল হোসেন এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ভেদরগঞ্জ বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক রাজন হাওলাদার, ওয়াসিম তালুকদার, আব্দুল মানান।
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, জাতীয় সমবায় দিবস আজ। রীতি অনুযায়ী প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালিত হয়। সে অনুযায়ী আজ ৫১তম জাতীয় সমবায় দিবস। দিবসের এ বছরের প্রতিপাদ্য- ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন।
সমবায় আন্দোলনকে টেকসই রূপ দিতে কৃষি ও অন্যান্য উৎপাদনশীল খাতে বিনিয়োগসহ উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ ও পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করা খুবই জরুরী। পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তির নিশ্চয়তার পাশাপাশি সমবায়ী প্রতিষ্ঠানকে হতে হবে জনমুখী। এছাড়াও সমবায়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে। তাহলেই জাতির পিতার সমবায় ভাবনার আলোকে সকল ধরণের বৈষম্য দূর করে দেশ এগিয়ে যাবে সমৃদ্ধির দিকে।
তিনি আরো বলেন, বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখি-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে ব্যাপক কার্যক্রম নিয়েছে। তিনি বলেন, দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বিপুল সংখ্যক গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীকে ক্ষুদ্র ঋণ, আয়বর্ধনমূলক প্রশিক্ষণ ও উপকরণসহ বিভিন্ন সহায়তা প্রদান করা হচ্ছে। তিনি তার বক্তব্যে চরভাগা বঙ্গবন্ধু সমবায় সমিতির সাফল্য বর্ণনা দিয়ে বলেন, আমরা একজন স্বপ্নবাজ নেতার নেতৃত্বে উন্নয়ন অভিযাত্রায় এগিয় যাচ্ছি। আমরা সমবায় নিয়ে এগিয়ে গেলে আমাদের কেউ দমাতে পারবেনা ইনশাআল্লাহ।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।