শনিবার, ২ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২ জিলহজ ১৪৪৩ হিজরি
শনিবার, ২ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ

শরীয়তপুরে এক হাজার কেজি জেলযুক্ত চিংড়ি উদ্ধার

Auto Draft
শরীয়তপুরে উদ্ধারকৃত জেলযুক্ত চিংড়ি। ছবি-দৈনিক হুংকার।

শরীয়তপুরের ভেদরগঞ্জে সারে ১১ লাখ টাকা মূল্যের ১ হাজার কেজি সিলিকন জেলযুক্ত চিংড়ি উদ্ধার করেছে কোস্টগার্ড।
বৃহস্পতিবার (১৬ জুন) সন্ধ্যায় শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার নরসিংহপুর ফেরীঘাট এলাকা থেকে এ জেলযুক্ত চিংড়ি উদ্ধার করে কোস্টগার্ড। উদ্ধারকৃত চিংড়ি মাছ গুলো মৎস্য কর্মকর্তার প্রতিনিধিদের উপস্থিতে মাটিতে পুঁতে বিনষ্ট করা হয়েছে।
অভিযানের বিষয়ে ভেদরগঞ্জের দায়িত্বরত কোস্টগার্ডের স্টেশন কমান্ডার সাহেদ ইকবাল বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খুলনা থেকে চট্টগ্রামগামী দিদার পরিবহনের একটি বাসে অভিযান চালিয়ে চিংড়ি ভর্তি ১৯টি ককসেট জব্দ করি। যার মধ্যে প্রায় এক টন পরিমান চিংড়ি মাছ ছিল। আটককৃত চিংড়ি গুলো ভেদরগঞ্জ উপজেলা মৎস্য অফিসারের নির্দেশে মাটিতে পুঁতে দেয়া হয়।
এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম বলেন, কোস্টগার্ডের স্টেশন কমান্ডার এর নেতৃত্বে ১৯টি ককসিটে প্রায় ১ হাজার কেজি জেলিযুক্ত চিংড়ি জব্দ করেছে। এ সময় অবৈধ চিংড়ি ব্যবসায়ীরা কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। তিনি আরো বলেন, চিংড়ির দেহে যা পুশ করা হচ্ছে, তাতে ক্রেতারা শুধু ওজনের দিক থেকে ঠকছেন তা নয়। এসব জেল মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে বড় ধরণের রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। ভাতের মাড় ও আরও কয়েক প্রকার কেমিক্যাল ব্যবহার করে বিশেষ ধরণের এই জেল তৈরি করা হয়। সিরিঞ্জ দিয়ে ওই জেল চিংড়ির মাথায় পুশ করা হয়। চিংড়িতে ব্যবহৃত এই জেলটি মূলত সিজারিয়ান অপারেশনের পর রোগীর ক্ষত ঢাকতে ব্যবহার করা হয়। যা সিলিকন জেল নামে পরিচিত।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।