শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি
শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ভেদরগঞ্জে কৃষি বিভাগের তালচারা রোপণ

Auto Draft
ভেদরগঞ্জে তালচারা রোপণ করছেন উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম। ছবি-দৈনিক হুংকার।

বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে জাতির পিতার জন্মশত বার্ষিকী উপলক্ষে তাল গাছের চারা রোপণ করেছে ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
শুক্রবার (২৯ অক্টোবর) সকালে ভেদরগঞ্জ উপজেলার মহিষার ইউনিয়নের মির্জাপুর গ্রামের শরীয়তপুর-চাঁদপুর মহাসড়কের দক্ষিণ পাশে তাল গাছের চারা রোপণের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব দেলোয়ার হোসেন বাবুল খান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তানবীন হাসান শুভ, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আকতার হোসেন, ছয়গাঁও ইউনিয়ন সদস্য শাহীন ভুইয়াসহ স্থানীয় উপসহকারী কৃষি অফিসার কৃষক ও গন্যমান্য ব্যক্তিবর্গ।
তালচারা রোপণ কার্যক্রম উদ্বোধন করে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। আমাদের দেশের জনগণকে বজ্রপাতের থেকে রক্ষার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতার কন্যা শেখ হাসিনা দেশব্যাপি তালচারা রোপণ কার্যক্রম শুরু করেছে। তারই অংশ হিসেবে আমরা সরকারের দেয়া ১শ চারার সাথে নিজেদের উদ্যোগে আরো ১০১টি ও শহীদ শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে ৫৭টি তাল চারা রোপন করেছি।
তিনি আরো বলেন, তাল সাস, তালের রশ, ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা সরকারের পক্ষ থেকে এই কর্মসূচি হাতে নিয়েছি।
আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। প্রকৃতি ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।