বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ভেদরগঞ্জে ফসল রক্ষায় আলোক ফাঁদ

ভেদরগঞ্জে ফসল রক্ষায় আলোক ফাঁদ
আলোক ফাঁদ উদ্বোধন করছেন ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম। ছবি-দৈনিক হুংকার।

ফসলের মাঠে ক্ষতিকর কীটপতঙ্গ সনাক্তকরণ, পর্যবেক্ষণ ও দমনের জন্য ব্যবহার উপযোগী সমন্বিত বালাই ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় ক্ষতিকর পোকা থেকে ফসল রক্ষায় কৃষকদের কাছে জনপ্রিয় হয়েছে আলোক ফাঁদ পদ্ধতি। কৃষকদের সুবিদার্থে কৃষি অফিস “কৃষি উন্নয়ন প্রকল্প” এর মাধ্যমে সৌরচালিত নতুন আলোক ফাঁদ স্থাপন করেছেন। ফলাফল ভালো হওয়ায় ফসলের পোকা দমনে রাসায়নিক সার ও কীটনাশকের বদলে পবিবেশ বান্ধব এ পদ্ধতির দিকে ঝুঁকছে কৃষকরা। ক্ষতিকর পোকার উপস্থিতি শনাক্তকরণ করে দমনপদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে একযোগে ২৩টি ব্লকে স্থাপন করা হয়েছে আলোক ফাঁদ।
সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন স্থানে এ আলোক ফাঁদ স্থাপন করা হয়।
জানা যায়, সন্ধ্যার শুরুতেই জমি থেকে ১০০ মিটার দূরে সৌরচালিত নতুন আলোক ফাঁদ জ্বালিয়ে তার নিচে সাবান পানি মিশ্রিত গামলা রেখে আলোক ফাঁদ স্থাপন করতে হয়। আলোর উপস্থিতি পেয়ে বিভিন্ন ধরনের পোকা এসে গামলার মধ্যে পড়ে এবং সাবান মিশ্রিত পানির জন্য পাখা ও পা মোমের মতো প্রলেপ পড়ে আটকে যায়। সেগুলো দেখে উপকারী না অপকারী পোকা তা সহজেই শনাক্ত করে ধানক্ষেতে পরবর্তী দমনপদ্ধতি ঠিক করা যায়। কৃষকদের সচেতন করার লক্ষ্যে নিয়মিত আলোক ফাঁদ স্থাপন করা হচ্ছে। এর মাধ্যমে কোনো এলাকায় কেনো পোকার হার বেশি তা বুঝে খুব সহজেই সঠিক ব্যবস্থা গ্রহণ করা যায়। কৃষকেরা কম খরচে ফসলের ক্ষতিকর পোকার হাত থেকে ফসলকে রক্ষা করতে পারেন। আলোক ফাঁদের মাধ্যমে খুব সহজেই পোকার অবস্থা দেখে ব্যবস্থা নেয়া যায়। পোকা শনাক্তকরণের এটি একটি সহজ উপায়।
উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেমা ইসলাম সন্ধ্যায় উপজেলার রামভদ্রপুর ইউনিয়নের কাসেম সরদারের জমিতে আলোক ফাঁদ স্থাপন পরিদর্শন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,উপ-সহকারী কৃষি অফিসার মামুনুর রশিদ হাসিব,রানা মিয়া,তুহিন আহমেদসহ কৃষি বিভাগের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় কৃষকেরা। উপস্থিত কৃষকদের মধ্যে সচেতনতামূলক লিফলেটও এ সময় বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।