মঙ্গলবার, ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি
মঙ্গলবার, ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

একদিনের সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রী আসছেন আজ

একদিনের সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রী আসছেন আজ
একদিনের সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রী আসছেন আজ

একদিনের সংক্ষিপ্ত সফরে আজ মঙ্গলবার (২৭ এপ্রিল) ঢাকায় আসছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী ও স্টেট কাউন্সিলর জেনারেল ওয়েই ফেঙ্গি। নেপাল থেকে আজ সকাল আনুমানিক ৯টার দিকে ঢাকায় পৌঁছাবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ওয়েই ফেঙ্গি সকালে ঢাকায় এসে বিকেলিই সফর শেষ করে ঢাকা ত্যাগ করবেন। সফরকালে ওয়েই ফেঙ্গি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গেও বৈঠক করবেন।

মহামারি করোনা পরিস্থিতির মধ্যে চীনের প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছেন কূটনৈতিক বিশ্লেষকরা। কারণ, করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ভারত থেকে টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় চীনের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশ। আর চীনও বাংলাদেশকে টিকা দিতে নিজেদের মনোভাব জানায়। এছাড়া ৬টি দেশ নিয়ে নতুন একটি জোটেরও প্রস্তাব দিয়েছে চীন। আজ মঙ্গলবার এই ৬ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এ বিষয়ে আলাদা ভার্চুয়াল বৈঠক হওয়ারও কথা রয়েছে।

জানা গেছে, বাংলাদেশ সরকার চাইলে যে কোনো মুহূর্তে টিকা পাঠিয়ে দেবে চীন। সে ক্ষেত্রে শুরুতে ৫ থেকে ৬ লাখের মতো ভ্যাকসিন উপহার হিসেবে বাংলাদেশকে দেবে বেইজিং।

ভ্যাকসিন ইস্যু ছাড়াও চীনের প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর নানা কারণে গুরুত্বপূর্ণ। চীনের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা সহযোগিতা প্রতিনিয়ত সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশের সেনাবাহিনীর জন্য সমরাস্ত্রের বড় উৎস চীনের সঙ্গে প্রতিরক্ষা খাতে বেইজিংয়ের সঙ্গে ঢাকার গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তাছাড়া বিশ্ব রাজনৈতিক প্রেক্ষাপটে চীনের উদ্যোগের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) থেকে বাংলাদেশ যেন বিমুখ না হয় সেদিকেও নজর থাকবে ওয়েই ফেঙ্গির।

প্রসঙ্গত, গত নভেম্বরের শেষের দিকে এক দিনের সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রীর নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে ঢাকায় আসার কথা ছিল। সফরের আগ মুহূর্তে তা স্থগিত হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।