শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

স্বাধীনতার মাস মার্চ

স্বাধীনতার মাস মার্চ

অগ্নিঝরা মার্চের দ্বিতীয় দিন আজ। স্বাধীনতার মাস। একাত্তরের এই মাসে বীর বাঙালি স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ঘোষিত হয় স্বাধীনতা। বাংলার আন্দোলন সংগ্রামের ঘটনাবহুল ও বেদনাবিধুর স্মৃতি বিজড়িত ১৯৭১-এর এই মার্চ মাসেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে শুরু হয় অসহযোগ আন্দোলন। পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ ২৩ বছরের আন্দোলন সংগ্রামের চূড়ান্ত পর্বে এসে শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল বাংলাদেশ নামক স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের। ১৯৭১ সালের ২৬শে মার্চ স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠা হলেও চূড়ান্ত আন্দোলনের সূচনা হয়েছিল একাত্তরের ১লা মার্চ থেকেই।
৭ই মার্চ বঙ্গবন্ধু’র ঐতিহাসিক ভাষণে উজ্জীবিত হয়েছিল পুরো জাতি। ২৫শে মার্চের কালো রাতে পাকিস্তানি হানাদাররা গণহত্যা শুরু করলে গর্জে উঠে বীর বাঙালি। ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করা হয়। শুরু হয় সর্বাত্মক প্রতিরোধ যুদ্ধ। স্বাধীনতার এই মাসে পালিত হবে নানা কর্মসূচি। আমরা স্বাধীনতা সংগ্রামের শাহাদাৎ বরণকারী সকল শহীদের প্রতি জানাই বিন¤্র শ্রোদ্ধা,জীবীত বীরদের প্রতি সালাম।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।