মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি
মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ডাচ বাংলা ব্যাংকের ডিএমডি হলেন আবেদুর রহমান সিকদার

আবেদুর রহমান সিকদার

শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী লার্কাতা সিকদার পরিবারের সন্তান আলহাজ্ব আবেদুর রহমান সিকদার পদোন্নতি পেয়ে ডাচ বাংলা ব্যাংকের ডিএমডি হয়েছেন। তিনি উত্তরা ব্যাংকে যোগদানের মাধ্যমে ব্যাংকিং সেক্টরে কর্ম জীবন শুরু করে বর্তমানে ডাচ বাংলা ব্যাংকের এ গুরুত্বপুর্ণ পদে রয়েছেন। এর পূর্বে তিনি ব্র্যাক ব্যাংকে হেড অফ মাকেটিং পদ থেকে অব্যাহতি নিয়ে ডাচ বাংলা ব্যাংকে যোগদান করেন।
লার্কাতা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষার হাতে খড়ি নিয়ে, মাধ্যমিক শিক্ষা শেষ করেন দাদা আজিজুর রহমানের নামে প্রতিষ্ঠিত ছয়গাঁও আজিজুর রহমান উচ্চ বিদ্যালয় থেকে। এর পরে উচ্চ মাধ্যমিক পাশ করেন পূর্ব মাদারীপুর কলেজ ডামুড্যা থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা জীবন শেষ করে তিনি ১৯৯০ সালে উত্তরা ব্যাংকে যোগদানের মাধ্যমে কর্ম জীবনে প্রবেশ করেন।
পিতা মরহুম মোসলেম আলী সিকদারের ঘরে ১৯৭০ সালের ১ জানুয়ারী জন্ম গ্রহন করেন আবেদুর রহমান সিকদার। ৩ ভাই বোনের মধ্যে আবেদুর রহমান সবার বড়। ছোট ভাই আসাদুর রহমান সিকদার একজন সফল শিল্পপতি ও সমাজ সেবক। একমাত্র ছোট বোন তিনা বিবাহিত।
লার্কাতা গ্রামে জন্ম গ্রহন করে এ গাঁয়ের আলো বাতাসে বেড়ে উঠা আবেদুর রহমান শত সহ¯্র ব্যস্ততার মাঝেও গ্রামের মানুষকে ভালবাসেন, তাদের জন্য কিছু করতে চান। তাইতো তিনি মানুষ, মানবতা ও এলাকার উন্নয়নের জন্য লার্কাতা গ্রামের সবাইকে নিয়ে গড়ে তুলেছেন লার্কাতা ফাউন্ডেশন। যে সংগঠনে গ্রামের মানুষের উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। যার মধ্যে রয়েছে (বেকারত্ব দূরিকরণ প্রকল্প) এর মাধ্যমে গ্রামের প্রায় ২ শতাধিক বেকার যুবককে প্রশিক্ষনের মাধ্যমে সংস্থার খরচে বিনামূল্যে বিদেশ পাঠানো হয়েছে। এছারা অটো, ভ্যান ও গাভী পালনের মাধ্যমে আরো শতাধিক বেকারের কর্মসংস্থান করে দিয়েছেন। (গৃহনির্মাণ প্রকল্প) এর মাধ্যমে এ গ্রামের গৃহহীন প্রায় শতাধিক পরিবারকে বিনামূল্যে পাঁকাঘর নির্মাণ করে দেয়া হয়েছে। গ্রাম সবুজায়ন কর্মসূচীর মাধ্যমে গ্রামের প্রতিটি বাড়িতে ফল ও ঔষধী বৃক্ষ রোপন করা হয়েছে। এছারা গ্রামের প্রতিটি সড়কের উভয় পাশে ফল, ফুল ও ঔষধী বৃক্ষ রোপন করে সারা জেলা ব্যাপি আলোড়ন তুলেছেন। আর এ মহোতি কর্মের স্বপ্নদ্রোষ্টা হলেন আবেদুর রহমান সিকদার। তার প্রচেষ্টায় লার্কাতা কেন্দ্রীয় মসজিদের আধুনিকায়ন যা সকলের দৃষ্টি কেড়ে নেয়।
তার সাফল্যের সংবাদে গত ২৬ জুন শুক্রবার এলাকার প্রতিটি মসজিদে বিশেষ দোয়া ও দীর্ঘায়ু কামানায় মোনাজাত করা হয়। আবেদুর রহমান সিকদারের পদোন্নতির সংবাদে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওযামীলীগ সভাপতি ছাবেদুর রহমান সিকদার, লার্কাতা ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী আজাদুর রহমান সিকদার, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, তার সহপাঠী দৈনিক হুংকার সম্পাদক আলহাজ্ব হাবিবুর রহমান হাবীব, ভেদরগঞ্জ উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মহিবুল সাজ্জাদ রোমান সিকদার সহ তার বন্ধু ও সূহৃদগণ।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

মন্তব্য

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।