শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিজরি
শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ

মেজর জেনারেল আমিনুল হক আনসারের নতুন মহাপরিচালক

মেজর জেনারেল আমিনুল হক। ছবি-সংগৃহিত।

শরীয়তপুর জেলার কৃতিসন্তান, বীর মুক্তিযোদ্ধার সন্তান একেএম আমিনুল হক স্বপন (এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন। মঙ্গলবার (১৭ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা হয়েছে এ সংক্রান্ত প্রজ্ঞাপন। এজন্য তার চাকরিও জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করা হয়েছে।
জানা গেছে, বাংলাদেশ সেনাবাহিনীর অত্যন্ত মেধাবী ও চৌকস কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, মেজর জেনারেল একেএম আমিনুল হক, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি। এর পুর্বে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজে কর্মরত ছিলেন। অত্যন্ত চৌকস এই সেনা কর্মকর্তা নিজ বাহিনীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তিনি একজন প্যারাট্রুপার। তিনি বাংলাদেশ মিলিটারী একাডেমীতে প্লাটুন কমান্ডার ছিলেন। সিগন্যাল কোরের এই জেনারেল ইতোপূর্বে ডিজিএফআই ও এনএসআইতে কাজ করেছেন। তিনি ডিফেন্স উপদেষ্টা হিসাবে লন্ডনে কর্মরত ছিলেন। সেনাবাহিনীর সবচেয়ে সন্মানজনক প্রশিক্ষন ডধৎ ঈড়ঁৎংব করা এই জেনারেল জাতিসংঘের দুটি শান্তিরক্ষী বাহিনীতে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে ছিলেন এবং বাংলাদেশ সেনাবাহিনীর সুনাম বৃদ্ধি করেন।
উল্লেখ্য, জেনারেল আমিন কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেনীতে বিএসসি পাশ করেন। তিনি ইটঊঞ থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ঈঝঊ) ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বিইউপি থেকে দুটি মাষ্টারস ডিগ্রী অর্জন করেন। অত্যন্ত মেধাবী এই জেনারেল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উরংধংঃবৎ ঝপরবহপব এবং ঈষরসধঃব জবংরষরবহপব বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি জীবনের সকল পরীক্ষায় প্রথম শ্রেনীতে উর্ত্তীন হন।
আরও জানা গেছে, মেজর জেনারেল আমিনুল হক স্বপনের পরিবারের সকলেই অত্যন্ত মেধাবী। তাঁর বাবা বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী আবুল হাসেম মিয়া পানি উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। মা প্রয়াত বেগম আশ্রাফুন্নেছা রত্নগর্ভা মা খেতাব প্রাপ্ত। তার বড়ভাই একেএম এনামুল হক শামীম শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য, পানি সম্পদ মন্ত্রনায়লের উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক। তার বোন শামীম আরা হক কাকলী একটি প্রাইভেট ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা। তার ছোটভাই ডা. আশ্রাফুল হক সিয়াম জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট কার্ডিয়াক বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাধারণ সম্পাদক।

সংবাদটি শেয়ার করুন

দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।