বুধবার, ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
বুধবার, ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

দেশে করোনা শনাক্তের সংখ্যা লাখ ছাড়াল

দেশে করোনা শনাক্তের সংখ্যা লাখ ছাড়াল

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা এক লাখ দুই হাজার ২৯২ জনে পৌঁছেছে। সেই সাথে মারা গেছেন মোট এক হাজার ৩৪৩ জন।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন।

তার দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৮ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ৩১ এবং নারী সাতজন। মোট আক্রান্তের ক্ষেত্রে মৃত্যুর হার ১.৩১ শতাংশ।

দেশে গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৩৪৯টি নমুনা সংগ্রহ করা হয়। আর পরীক্ষা করা হয় ১৬ হাজার ২৫৯টি নমুনা। এতে নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৮০৩ জন।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯৭৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ১৬৪ জন। এখন পর্যন্ত সুস্থতার হার ৩৯.২৬ শতাংশ।

এর আগে স্বাস্থ্য বুলেটিনে হাজির হন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তিনি জানান, তিনি নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তবে এখন সুস্থ আছেন এবং গত কয়েক দিন ধরে অফিস করছেন।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৪৭৪ জনে। এছাড়া, প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ২৯ হাজার ২২১ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার পর্যন্ত ২১ লাখ ৬২ হাজার ৮৫১ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৭১৩ জনের।

জেএইচইউর তথ্য অনুসারে, ব্রাজিল ও রাশিয়া যথাক্রমে ৯ লাখ ৫৫ হাজার ৩৭৭ জন এবং ৫ লাখ ৫২ হাজার ৫৪৯ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে উঠে এসেছে।

এদিকে, রাশিয়ার পর চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৫৪ হাজার ৬৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১১ হাজার ৯০৩ জনের।

মার্কিন যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৪৬ হাজার ৫১০ জন মারা গেছেন। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর করোনাভাইরাসে মৃতের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ২৩৮ জন। এছাড়া ইতালিতে ৩৪ হাজার ৪৪৮ জন, ফ্রান্সে ২৯ হাজার ৫৭৮ জন এবং স্পেনে ২৭ হাজার ১৩৬ মারা গেছেন।


error: দৈনিক হুংকারে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।